শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৪ বৈশাখ ১৪৩১

শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৪ বৈশাখ ১৪৩১

Radio Today News

সাকিবের ৩৭তম জন্মদিন আজ

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৭:৩৯, ২৪ মার্চ ২০২৪

আপডেট: ১৭:৪২, ২৪ মার্চ ২০২৪

Google News
সাকিবের ৩৭তম জন্মদিন আজ

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ৩৭তম জন্মদিন আজ। ১৯৮৭ সালের ২৪ মার্চ মাগুরায় জন্মগ্রহণ করেন সাকিব। 

কৃষি ব্যাংক কর্মকর্তা মাশরুর রেজা আর গৃহিণী শিরিন শারমিনের ঘর আলোকিত করে পৃথিবীতে আসেন সাকিব। শুরুতে পরিবার তাকে ফয়সাল নামেই ডাকত। পরিবারের প্রথম ও একমাত্র ছেলেসন্তান সাকিব। বাবা মাশরুর রেজা একসময় মাগুরায় ভালো ফুটবল খেলতেন। সে কারণেই সাকিবের শুরুটা হয় ফুটবল দিয়ে। বাবার ইচ্ছাও ছিল তাই। পরে ক্রিকেটেই থিতু হন সাকিব।

২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তার। একই বছর জিম্বাবুয়ের বিপক্ষেই খুলনায় টি-টোয়েন্টি ও পরের বছর চট্টগ্রামে ভারতের বিপক্ষে টেস্টে অভিষেক হয় সাকিবের। ২০০৯ সালে প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডে অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে আসেন সাকিব। টেস্ট ক্রিকেটে ৬৬ ম্যাচ খেলে ৫টি সেঞ্চুরি আর ৩১টি ফিফটির সাহায্যে সাকিব করেছেন ৪,৪৫৪ রান।  ওয়ানডে ক্রিকেটে ২৪৭ ম্যাচ খেলে ৯টি সেঞ্চুরি আর ৫৬টি ফিফটির সাহায্যে ৭,৫৭০ রান করেন। 

টি-টোয়েন্টিতে ১১৭ ম্যাচে অংশ নিয়ে ১২টি ফিফটির সাহায্যে ২,৩৮২ রান করেছেন।  ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়েও অবিশ্বাস্য পারফরম্যান্স করেছেন সাকিব আল হাসান। বিশ্বসেরা এই অলরাউন্ডার তিন ফরম্যাটে ৪৩০ ম্যাচে অংশ নিয়ে বল হাতে শিকার করেছেন ৬৯০ উইকেট।

রেডিওটুডে/এমএমএইচ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের