রোববার,

০৫ ডিসেম্বর ২০২১,

২০ অগ্রাহায়ণ ১৪২৮

রোববার,

০৫ ডিসেম্বর ২০২১,

২০ অগ্রাহায়ণ ১৪২৮

Radio Today News

ভাষার প্রেমে কবির বাউলী জীবন

আবিদ আজম

প্রকাশিত: ২১:২০, ১২ নভেম্বর ২০২১

ভাষার প্রেমে কবির বাউলী জীবন

যে ভাষার প্রেমে পড়ে আজন্ম কবিতার বাউলী জীবন বেছে নিয়েছিলেন, বাংলা ভাষার অগ্রগণ্য এক কবি, স্কুল জীবনে বায়ান্নে বাংলা ভাষার অধিকার রক্ষায় তিনি অর্জন করেন জেল খাটার গৌরব। তাঁর নানাবিধ রচনা বাংলা সাহিত্যভূবনের বিশ্বস্ত দলিল। কবিতার মতো বিচিত্র জীবনের বর্ণচ্ছটা যার, দু’বাংলার বরেণ্য এই কবি বেলাল চৌধুরী।

বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের কবি সাহিত্যিকদের মধ্যে সেতুবন্ধ হিসেবে বিবেচনা করা হতো কবি বেলাল চৌধুরীকে। সুনীল গঙ্গোপাধ্যায় থেকে শামসুর রাহমান, এলেন গিন্সবার্গ কিংবা গুন্টার গ্রাস-সাহিত্য বিশ্বের এমন খ্যাতনামাদের সঙ্গে ছিলো তার দারুণ সখ্য, তাদের স্মৃতিচর্চার পাশাপাশি সাহিত্য মূল্যায়ণেও ছিলেন আমৃত্যু পরিশ্রমী। সাংবাদিক গিয়াস কামাল চেীধুরীর বড় ভাই তিনি। কবি আল মাহমুদের সাথে তাদের ছিলো পারিবারিক আত্মীয়তা।

১৯৬৩ সালে কলকাতা পাড়ি জমানোর পরে সাহিত্য পত্রিকা কৃত্তিবাস সম্পাদনায় যুক্ত হন। বাংলাদেশস্থ ভারতীয় দূতাবাসের মুখপত্র ভারত বিচিত্রা ছাড়াও সচিত্র সন্ধানী, পল্লীবার্তা পত্রিকা সম্পাদনাতেও তার কৃতিত্ব বা খ্যাতি আজ ইতিহাসের অন্তর্গত বলে মনে করেন বেলাল চৌধুরীর তরুণ বন্ধু কবি পিয়াস মজিদ।

কবিতা, গদ্য, অনুবাদ, সম্পাদনা, শিশুসাহিত্য মিলে অর্ধশতাধিক গ্রন্থে প্রবাহিত হয়েছে কবি বেলাল চৌধুরীর রুপালী আঙ্গুলের ঝর্ণাধারা। অমায়িক, আমুদে ও উদার স্বভাবের আজন্ম সৃষ্টিশীল মানুষটি কবি হিসেবে সমধিক পরিচিত হলেও তার গদ্যও ছিলো শক্তিময়।
বাংলাদেশের প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনের এই পুরোধা, জাতীয় কবিতা পরিষদ ও পদাবলি কবিতা সংগঠনের অন্যতম প্রতিষ্ঠাতা; নিজ অবদানের স্বীকৃতি স্বরুপ অর্জন করেন একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কার।

১৯৩৮ সালের ১২ নভেম্বর ফেনীর শর্শদীর বিখ্যাত দারোগা বাড়িতে কবি মা মুনিরা আখতার খাতুন চৌধুরানীর কোলজুড়ে চাঁদ হয়ে আসেন, কবি বেলাল চৌধুরী।  আর ৮০ বছর বয়সে চিরো অমরতার পথে হারিয়ে যান, ২০১৮ সালের ২৪ এপ্রিল। জন্মবার্ষিকীতে কবি কীর্তিমানের চিরকালীন ঠিকানায় পৌঁছে যাক, কার্তিকের উৎসব বারতা।
 

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের