বুধবার,

১৫ মে ২০২৪,

১ জ্যৈষ্ঠ ১৪৩১

বুধবার,

১৫ মে ২০২৪,

১ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

লভ্যাংশ ঘোষণার অনুমতি পেলো সাউথইস্ট ও ওয়ান ব্যাংক

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৪:১৩, ২৯ এপ্রিল ২০২৪

Google News
লভ্যাংশ ঘোষণার অনুমতি পেলো সাউথইস্ট ও ওয়ান ব্যাংক

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি সাউথইস্ট ব্যাংক পিএলসি এবং ওয়ান ব্যাংক পিএলসি ২০২৩ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের অনুমতি পেয়েছে। ব্যাংকটি তার পরবর্তী পর্ষদ সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

সোমবার (২৯ এপ্রিল) ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আগামীকাল মঙ্গলবার (৩০ এপ্রিল) ব্যাংকটির পরিচালনা পর্ষদের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা। ওই বৈঠকে সর্বশেষ বছরের নিরীক্ষিত হিসাববিবরণী পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে, সোমবার (২৯ এপ্রিল) ওয়ান ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠক অনুষ্ঠিত হবে। ওই বৈঠকে সর্বশেষ বছরের নিরীক্ষিত হিসাববিবরণী পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুসারে, তালিকাভুক্ত প্রতিটি ব্যাংককে লভ্যাংশ ঘোষণার আগে তাদের কাছ থেকে অনুমতি চাইতে হয়। এ সংক্রান্ত আবেদনে প্রস্তাবিত লভ্যাংশের পরিমাণ ও ধরনের উল্লেখ করতে হয়। কেন্দ্রীয় ব্যাংক আবেদনকারী ব্যাংকের আর্থিক অবস্থা পর্যালোচনা করে ওই প্রস্তাবের বিষয়ে সিদ্ধান্ত দিয়ে থাকে।

সাউথইস্ট ব্যাংক ২০২২ সালের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল, যার মধ্যে ছিল ৬ শতাংশ নগদ লভ্যাংশ ও ৪ শতাংশ বোনাস। ওই বছর সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় হয়েছিল ১.৪২ টাকা। এদিকে, ওয়ান ব্যাংক ২০২২ সালের জন্য শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। ওই বছর সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় হয়েছিল ১.৫৯ টাকা।

এমএমএইচ/রেডিওটুডে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের