মঙ্গলবার,

১৮ জুন ২০২৪,

৪ আষাঢ় ১৪৩১

মঙ্গলবার,

১৮ জুন ২০২৪,

৪ আষাঢ় ১৪৩১

Radio Today News

কোন রঙের গোলাপের কী মানে?

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১২:৫২, ৭ ফেব্রুয়ারি ২০২৪

Google News
কোন রঙের গোলাপের কী মানে?

‘গোলাপ ফুল ফুটিয়ে আছে, মধুপ, হোথা যাস নে,/ ফুলের মুধু লুটিতে গিয়ে, কাঁটার ঘা খাসনে’—রবীন্দ্রনাথ গোলাপের রূপের সাথে সাথে কাঁটা নিয়েও সতর্ক। তবু গোলাপের কাছে যায় মানুষ। ভালোবাসে গোলাপকে। ভালোবেসে প্রিয়জনকে উপহার দেয়।

এই গোলাপ ভীষণভাবে আলোড়িত করেছিল কবি রফিক আজাদকে। নশ্বর পৃথিবীতে তিনি অবিনশ্বর হিসেবে কল্পনা করেছেন শুধু গোলাপকে—‘গোলাপের কোনো মৃত্যু হয় না, যেমন হয় না প্রেমিকের।’ কবির ভাবনায় এই গোলাপকে শত অবহেলা করলেও তা ফিরে আসে। শুধু ফিরেই আসে না, সাথে নিয়ে আসে ‘নতুন এক আশাবাদের মিছিল’।

এই গোলাপ এসেছে কখনো আশা নিয়ে, কখনো আশ্রয় হয়ে, কখনো বিশ্বাসের জুড়িগাড়ি চড়ে, তো আবার কখনো আদি ও অকৃত্রিম প্রেম বিলাতে। ‘গোলাপের নীচে নিহত’ কবিহৃদয়ে নানা মাত্রায় ঠাঁই পেয়েছে গোলাপ। পারস্যরানিকে শুধু কবি কেন, সাদরে গ্রহণ করেছে সব শ্রেণির মানুষ। উপহার হোক, শুভেচ্ছা বিনিময় হোক, কি শ্রদ্ধা বা প্রেম নিবেদনে রক্তাভ লাল গোলাপ শুধু নয়, নানা রং, নানা আকারের গোলাপের কদর নিয়ে তাই প্রশ্ন তোলার জো নেই। কিন্তু ওই যে নানা রং—এটাই যত গণ্ডগোল। লাল গোলাপ না হয়, প্রেমের প্রতীক, তবে আর আর সব গোলাপের মানে কী?

লাল গোলাপ
প্রেমের কবিতা, গল্পে বারবার ঘুরে ফিরে এসেছে রক্ত গোলাপের কথা। সৌন্দর্য, ভালোবাসার প্রতীক এই লাল গোলাপ। সময়ের সঙ্গে সঙ্গে প্রেমের ধরন বদলে গেলেও প্রেম নিবেদনের ভাষা হিসেবে লাল গোলাপের আবেদন চিরন্তন।

গোলাপি গোলাপ
যে রঙের নামই গোলাপের নামে, সেই রঙের গোলাপ ইতিবাচকতা ছাড়া আর কী বোঝাতে পারে! শুধু লাল গোলাপ নয়, মনের ভাষা বোঝাতে পারে গোলাপি রঙের গোলাপও। ভালোবাসা, কৃতজ্ঞতা, স্বীকৃতির প্রতীক গোলাপি গোলাপ। প্রিয় বন্ধু, নির্ভরযোগ্য সঙ্গীকে ‘থ্যাঙ্ক ইউ’ বলতে পারেন একটি গোলাপি গোলাপ দিয়ে।

ল্যাভেন্ডার গোলাপ
ল্যাভেন্ডার গোলাপ কিছুটা বিরল। ফলে বিশেষ প্রেম বোঝাতে এটি একেবারে আদর্শ। যেহেতু এই ফুলটি বিরল, তাই সঙ্গীকে এই ফুল দেওয়ার অর্থ হচ্ছে তিনি উপহারদাতার হৃদয়ের পুরোটা দখল করে আছেন।

সাদা গোলাপ
সাদা ফুল আমরা সাধারণত শোকজ্ঞাপনে ব্যবহার করলেও সাদা গোলাপের গুরুত্ব অনেক গভীর। বিয়ের সময় কনের হাতে দেওয়া হয় একগুচ্ছ সাদা গোলাপ। কেন জানেন? এই ফুল নতুন জীবন শুরুর প্রতীক। আধ্যাত্মিকতারও প্রতীক সাদা গোলাপ। মৃতদেহ, কবরের ওপর সাদা গোলাপ রাখার অর্থ তাঁকে মিস করা। তবে শুধু মৃত ব্যক্তিকে নয়, কাউকে মিস করলে আপনি তাঁকেও সাদা গোলাপ পাঠিয়ে জানাতে পারেন মনের ভাষা।

কমলা গোলাপ
প্যাশন বোঝাতে আমরা লাল রং ব্যবহার করে থাকি। কিন্তু কমলা গোলাপ আসলে আবেগ, উৎসাহ, উদ্দীপনার প্রতীক। সহযোদ্ধাকে উদ্বুদ্ধ করতে ব্যবহার করা হয় কমলা গোলাপ। কমলা গোলাপ উপহার দিয়ে বোঝাতে পারেন, আপনি পাশে আছেন।

হলুদ গোলাপ
জীবনের সবচেয়ে মূল্যবান সম্পর্কের প্রতীক হলুদ গোলাপ। ঠিক ধরেছেন। হলুদ গোলাপ বন্ধুত্বের প্রতীক। আনন্দ, সুস্বাস্থ্য বোঝাতেও হলুদ গোলাপ ব্যবহার করা হয়। আপনার জীবনে তাঁর মূল্য বোঝাতে প্রিয়বন্ধুকে দিতে পারেন একগুচ্ছ হলুদ গোলাপ।

পার্পল গোলাপ
পার্পল রং র‌য়্যালিটির প্রতীক। পার্পল গোলাপের ভাষা তাই ম্যাজেস্টি। রানিকে সম্মান জানাতে দেওয়া হয় পার্পল গোলাপ।

পিচ রঙের গোলাপ
এই রঙের গোলাপ আরোগ্যের প্রতীক। সততা, আন্তরিকতা, সহমর্মিতা বোঝাতে উপহার দিন পিচ গোলাপ।

নীল গোলাপ
প্রকৃতিতে নীল গোলাপের অস্তিত্ব নেই। এ কারণে নীল গোলাপ রহস্য ও অসম্ভবের প্রতিনিধিত্ব করে। আপনি যদি কাউকে জানাতে চান যে তারা অনন্য, তাহলে এক গুচ্ছ নীল গোলাপ হতে পারে দারুণ উপহার।

কালো গোলাপ
কালো গোলাপের অর্থ সবচেয়ে জটিল। কল্পকাহিনিতে এ গোলাপের ব্যাপক উপস্থিতি দেখা যায়। রহস্য, মৃত্যু, শোক—কালো গোলাপ এ সবকিছুরই প্রতীক।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের