মঙ্গলবার,

১৮ মে ২০২১

তারুণ্য ধরে রাখতে যা খাবেন

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২০:৩৭, ১১ নভেম্বর ২০২০

আপডেট: ০৭:১৯, ১৬ জানুয়ারি ২০২১

তারুণ্য ধরে রাখতে যা খাবেন

প্রতীকী ছবি

তারুণ্য ধরে রাখতে কে না চায়। কত কিছু তো করা হয় তারুণ্য ধরে রাখতে। তবে তারুণ্য ধরে রাখতে খাবারের জুড়ি নেই। বাদাম, দই, টমেটো-ব্রকলির মতো খাবারগুলো মানব শরীরের ত্বকের উন্নতি ঘটায়।

‘পোশন লন্ডন’র প্রতিবেদনে পুষ্টিবিদ জেসিকা শ্যান্ড কিছু খাবারের নাম ও নিয়ম জানিয়েছেন, যা গ্রহণে একজন মানুষ বাড়ন্ত বয়সেও তারুণ্য ধরে রাখতে পারবেন।

জেসিকা শ্যান্ড বলেছেন, বয়সের ছাপ কমাতে এবং এর উচ্চ আঁশ ও ভিটামিন বি ত্বককে উজ্জ্বল করতে সহায়তা করে অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইটোকেমিকেল অ্যান্থোসায়ানিন। এই উপাদানগুলো পাওয়া যায়—বেগুন, ব্লুবেরি, পাম, ক্র্যানবেরি ও ব্ল্যাক কারেন্ট ফলে।

এ ছাড়া প্রতিদিন খাবারে তালিকায় টমেটো রাখার পরামর্শ দিয়েছেন এই পুষ্টি বিজ্ঞানী। কারণ, টমেটোটে অ্যান্টিঅক্সিডেন্ট লাইকোপেন উপাদান রয়েছে। এটি ত্বককে উন্মুক্ত রেডিকেল, রোদ, প্রদাহ, চাপ ও দূষণ থেকে রক্ষা করতে সহায়তা করে। তবে রান্না করে খেতে হবে।

উচ্চমাত্রার ভিটামিন ‘কে’ সমৃদ্ধ খাবার হলো ব্রকলি। এটি রক্ত সঞ্চালন বাড়ায়। জেসিকা শ্যান্ড জানিয়েছেন, কৌশিক নালীকে দৃঢ় করতে ও চোখের চারপাশের কালো দাগ দূর করতে ব্রকলি খাওয়া প্রয়োজন। এ ছাড়াও এতে রয়েছে ভিটামিন সি, এ ফোলাট এবং আঁশ যা ত্বককে ভেতর থেকে সুন্দর করতে সহায়তা করে।

আখরোট ও অন্যান্য বাদামে রয়েছে উচ্চ মাত্রার স্বাস্থ্যকর চর্বি। আখরোটে থাকা উচ্চ মাত্রার ভেষজ ওমেগা-থ্রি ত্বক দৃঢ় করতে সহায়তা করে। দই উচ্চ মাত্রায় ব্যাক্টেরিয়া, ইস্ট ও ত্বক বান্ধব অ্যামিনো অ্যাসিড সমৃদ্ধ। এ ছাড়া রয়েছে প্রোবায়োটিক্স ও প্রিবায়োটিক্স, যা ত্বকের ভারসাম্য বজায় রাখে। দইয়ের উপাদান ত্বকের ‘খারাপ ব্যাক্টেরিয়ার বৃদ্ধি প্রতিহত করে।