মঙ্গলবার,

২৮ জুন ২০২২,

১৫ আষাঢ় ১৪২৯

মঙ্গলবার,

২৮ জুন ২০২২,

১৫ আষাঢ় ১৪২৯

Radio Today News

পাম তেল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:২০, ২০ মে ২০২২

পাম তেল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে ইন্দোনেশিয়া

পাম তেল রপ্তানির নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে ইন্দোনেশিয়া। সোমবার থেকে এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো। মূলত স্থানীয় বাজারে ভোজ্যতেলের দাম কমানোই ছিল প্রেসিডেন্টের লক্ষ্য। তবে লক্ষ্য পূরণের আগেই তীব্র চাপের মুখে নিষেধাজ্ঞা প্রত্যাহারে বাধ্য হলেন উইদোদো।

ইন্দোনেশিয়ায় পাম তেল রপ্তানি বন্ধের প্রতিবাদে ১৭ মে রাজধানী জাকার্তায় বিক্ষোভ করেন শত শত কৃষক। তেল রপ্তানি বন্ধ হওয়ায় কৃষকদের রোজগার অর্ধেকে নেমেছে বলে দাবি করেন তারা।

দেশীয় বাজারে তেলের দাম নিয়ন্ত্রণে আনার জন্য ২২ এপ্রিল পাম তেল রপ্তানি নিষিদ্ধ ঘোষণা করেন উইদোদো। তবে দেশটিতে এখনো তেলের দাম চড়া।

এদিকে, দ্রুত এই নিষেধাজ্ঞা প্রত্যাহার না হলে বড় আন্দোলনের প্রস্তুতি নিচ্ছিলেন ইন্দোনেশিয়ার কৃষকেরা। এছাড়া পাম রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয়ায় দ্রুত জনপ্রিয়তা হারাতে শুরু করেন দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো।

কম উৎপাদন, ইউক্রেন যুদ্ধ এবং করোনা মহামারির কারণে সৃষ্ট শ্রমিক সংকটে বিশ্বের সবচেয়ে বড় পাম তেল রপ্তানিকারক দেশ ইন্দোনেশিয়াতেই তেলসংকট দেখা দেয়। ফলে দেশটি পাম তেল রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয়।

পাম তেল বিশ্বের সর্বাধিক ব্যবহৃত উদ্ভিজ্জ তেল। বিশ্বে সবচেয়ে বেশি পাম তেল উৎপাদন করে ইন্দোনেশিয়া। বিশ্ববাজারে সরবরাহের অর্ধেক তারাই জোগান দেয়। এই তেল কেক থেকে শুরু করে প্রসাধনসামগ্রীতে ব্যবহার করা হয়।

ইন্দোনেশিয়ার পাম তেল রপ্তানি বন্ধ করার পর বিকল্প উদ্ভিজ্জ তেল সয়াবিনের দাম বেড়েছে। পাম তেলের পর দ্বিতীয় উদ্ভিজ্জ তেল হিসেবে ব্যবহৃত হয় সয়াবিন।
 

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের