মঙ্গলবার,

১৬ এপ্রিল ২০২৪,

৩ বৈশাখ ১৪৩১

মঙ্গলবার,

১৬ এপ্রিল ২০২৪,

৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

আরব বিশ্ব ইসরায়েলকে পূর্ণাঙ্গ স্বীকৃতি দিতে প্রস্তুত: বাইডেন

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০০:১০, ৩১ মার্চ ২০২৪

Google News
আরব বিশ্ব ইসরায়েলকে পূর্ণাঙ্গ স্বীকৃতি দিতে প্রস্তুত: বাইডেন

ইসরায়েলকে স্বীকৃতি দিতে সৌদি আরবসহ গোটা আরব বিশ্ব প্রস্তুত বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার নির্বাচনী তহবিল সংগ্রহ অনুষ্ঠানে তিনি এ কথা বলেছেন।

বাইডেনের এই তহবিল সংগ্রহ ক্যাম্পেইনে ডেমোক্রেটিক পার্টি থেকে নির্বাচিত সাবেক দুই প্রেসিডেন্ট বারাক ওবামা ও বিল ক্লিনটন উপস্থিত ছিলেন। এ ক্যাম্পেইন থেকে ইসরায়েল ও ফিলিস্তিনের সংঘাত বন্ধে দু-রাষ্ট্র সমাধানের কথাও বলেছেন বাইডেন। মার্কিন প্রেসিডেন্ট যুদ্ধ শুরুর পর বারবার ইসরায়েলকে ‘গাজা-পরবর্তী পরিকল্পনা’ করার আহ্বান জানিয়েছেন। এই পরিকল্পনার মধ্যে ‘দ্বিরাষ্ট্র সমাধানের’ বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে। বাইডেন বলেন, ‘আমি এখন বিস্তারিতভাবে বলব না। কিন্তু দেখুন, আমি সৌদিদের সাথে এবং মিশর, জর্ডান ও কাতারসহ অন্যান্য আরব দেশের সাথে কাজ করছি। তারা ইসরায়েলকে পুরোপুরি স্বীকৃতি দিতে প্রস্তুত।’

তিনি বলেন, ‘তবে গাজায় যুদ্ধ পরবর্তী একটি পরিকল্পনা থাকতে হবে এবং একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধানের জন্য একটি যাত্রা থাকতে হবে। এটি আজ হয়তো হবে না, তবে একটি অগ্রগতি হতে হবে এবং আমি মনে করি আমরা এটি করতে পারি।’

আরব রাষ্ট্রগুলো ২০০২ সালে অধিকৃত পশ্চিম তীর এবং গাজা নিয়ে একটি ফিলিস্তিন রাষ্ট্রের বিনিময়ে ইসরায়েলকে স্বীকৃতি দেওয়ার প্রস্তাব দিয়েছিল। ওই ফিলিস্তিনি রাষ্ট্রের রাজধানী পূর্ব জেরুজালেম নির্ধারণ করা হয়েছিল। ইসরায়েল তখন প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল। বাইডেন এমন এক সময়ে এই কথা বললেন, যখন ইসরায়েল নির্বিচারে গাজায় হামলা চালিয়ে যাচ্ছে। এখন পর্যন্ত ইসরায়েলি হামলায় সাড়ে ৩২ হাজারের বেশি মানুষ নিহত ও ৭৬ হাজার মানুষ আহত হয়েছেন।

তবে সৌদি আরব স্পষ্ট করে জানিয়েছে যে, গাজায় ইসরায়েলি হামলা বন্ধ না হলে এবং ১৯৬৭ সালের সীমান্ত অনুসারে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা না হলে তারা ইসরায়েলকে স্বীকৃতি দেবে না।

সূত্র: সিএনএন

রেডিওটুডে/এমএমএইচ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের