শনিবার,

১৮ মে ২০২৪,

৪ জ্যৈষ্ঠ ১৪৩১

শনিবার,

১৮ মে ২০২৪,

৪ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

হামলার জবাব দিতে প্রস্তুত ইসরায়েল, হামলা করতে পারে ইরানের পরমাণু চুল্লিতে

আন্তর্জাতিক

প্রকাশিত: ১১:০৮, ১৬ এপ্রিল ২০২৪

আপডেট: ১১:০৯, ১৬ এপ্রিল ২০২৪

Google News
হামলার জবাব দিতে প্রস্তুত ইসরায়েল, হামলা করতে পারে ইরানের পরমাণু চুল্লিতে

ইরানের ক্ষেপনাস্ত্র ও ড্রোন হামলার জবাব দিতে প্রস্তুত হচ্ছে ইসরায়েল। এ হামলার অন্যতম লক্ষ্য হতে পারে ইরানের পারমাণবিক চুল্লি ও পারমাণবিক গবেষণাকেন্দ্রগুলো, এমন আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষণ সংস্থা। খবর- রয়টার্স। 

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে যুদ্ধবিমান থেকে হামলা চালায় ইসরায়েল। এতে ধ্বংসস্তূপে পরিণত হয় কনস্যুলেট ভবনটি। হামলায় নিহত হন দেশটির শীর্ষস্থানীয় দুই সামরিক কর্মকর্তাসহ ৭ জন। জবাবে গত শনিবার ইসরায়েলকে লক্ষ্য করে একযোগে ৩০০টিরও বেশি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। ইরানের হামলার জবাবে এবার দেশটিতে পাল্টা হামলার পরিকল্পনা চূড়ান্ত করেছে ইসরায়েল।

আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা (আইএইএ) প্রধান রাফায়েল গ্রসি জানিয়েছেন, মঙ্গলবার থেকে আবারও ইরানের পারমাণবিক কর্মসূচী পর্যবেক্ষণ শুরু করবে সংস্থাটি। ইসরায়েলের হামলার পূর্বাভাস পেয়ে ইরান তাদের শক্তিকেন্দ্র ও গবেষণাকেন্দ্রগুলো বন্ধ করে দিয়েছেল রোববার। সোমবারে সেগুলো খুললেও সতর্কতাবশত আইএইএ পরিদর্শকদের ঢুকতে দেওয়া হয়নি সেখানে। মঙ্গলবার থেকে আবারও যথারীতি পরিদর্শন শুরু হবে। 

প্রসঙ্গত, আইএইএ নিয়মিত ইরানের পরমাণু কর্মসূচীর বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করে। ইরান বরাবরই দাবি করে আসছে তাদের পরমাণু কর্মসূচী শান্তিপূর্ণ, পারমাণবিক অস্ত্র তৈরির বিষয়ে তাদের কোনো পরিকল্পনা বা অভিপ্রায় নেই। তবে পশ্চিমা দেশগুলো এ বিষয়ে সন্দেহ ও উদ্বেগ প্রকাশ করে থাকে। 

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের