মঙ্গলবার,

২৫ জুন ২০২৪,

১১ আষাঢ় ১৪৩১

মঙ্গলবার,

২৫ জুন ২০২৪,

১১ আষাঢ় ১৪৩১

Radio Today News

পরিবহন খাতে সংস্কার: ৩৬ নারী প্রশিক্ষণার্থী হলেন মোটর ড্রাইভিং প্রশিক্ষক 

রেডিও টুডে রিপোর্ট:

প্রকাশিত: ২০:২১, ১৮ মে ২০২৪

আপডেট: ২০:২৪, ১৮ মে ২০২৪

Google News
পরিবহন খাতে সংস্কার: ৩৬ নারী প্রশিক্ষণার্থী হলেন মোটর ড্রাইভিং প্রশিক্ষক 

বাংলাদেশের গণপরিবহনে নারীদের হয়রানি যেন নিত্যদিনের সঙ্গী। বিশেষ করে কর্মজীবী নারীদের জীবন দুর্বিষহ হয়ে ওঠে গণপরিবহন ব্যবহার করে অফিসে যেতে। এ অবস্থা পরিবর্তনে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) ৩৬ জন নারী প্রশিক্ষণার্থীকে মোটর ড্রাইভিং প্রশিক্ষক হিসেবে গড়ে তুলেছে। 

বৃহস্পতিবার দুপুরে বিআরটিসির প্রধান কার্যালয়ের সভাকক্ষে এ উপলক্ষ্যে এক সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বক্তারা আশাবাদ ব্যক্ত করেন, এ নারী প্রশিক্ষকরাই পরিবহন শ্রমিকদের নারী সম্পর্কিত ধারণায় পরিবর্তন আনবে। পাশাপাশি দক্ষ চালক তৈরিতে ভূমিকা রাখতে পারবে। 

অনুষ্ঠানে প্রশিক্ষক রেবেকা সুলতানা বলেন, পরিবহন খাতের সাথে অর্থনীতির প্রতিটি খাতই জড়িত। এতে অদক্ষতার জন্যে অর্থনীতিতে বিরাট ক্ষতি আসতে পারে। একদিন গাড়ির চাকা বন্ধ থাকলে কোটি কোটি টাকা আমাদের দেশের ক্ষতি হয়ে যাবে। সেজন্য আমাদের এ খাতে পরিবর্তন আনতে হবে। আমরা প্রশিক্ষণ নিয়েছি নারীদের শুধু নয়, পুরুষদেরও যেন শেখাতে পারি।

নারীদের গণপরিবহনে ভোগান্তির কথা উল্লেখ করে তিনি বলেন, রাস্তায় বের হলে গণপরিবহনে ম্যানার নেই। যাত্রীদের সঙ্গে পরিবহন শ্রমিকেরা খারাপ ব্যবহার করছে, যাত্রীরাও করছে। নারী প্রশিক্ষক, চালকেরা এক্ষেত্রে পরিবর্তন আনতে পারবেন সবার সহযোগিতায়। 

তিনি আর বলেন, যে যোগ্য তাঁকেই সে জায়গায় দেওয়া উচিত সে নারী হোক বা পুরুষ। আমরা যেন দুর্নীতিগ্রস্ত না হয়ে যোগ্যদের কাজের সুযোগ করে দেই। 

অনুষ্ঠান প্রধান অতিথি ছিলেন বিআরটিসি চেয়ারম্যান মো. তাজুল ইসলাম। এছাড়া বিআরটিসির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, প্রিন্ট ও ইলেক্টনিক মিডিয়ার সদস্যগণ, ToT এর প্রশিক্ষণার্থীসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরাও উপস্থিত ছিলেন।

রেডিওটুডে নিউজ/ইআ

ইমদাদুল আজাদ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের