বুধবার,

০৪ আগস্ট ২০২১,

১৯ শ্রাবণ ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

বুধবার,

০৪ আগস্ট ২০২১,

১৯ শ্রাবণ ১৪২৮

Radio Today News

শেষদিনেও ঢাকা ছাড়ছে মানুষ: টানা ৫ দিনের ছুটিতে দেশ

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১০:০১, ২০ জুলাই ২০২১

আপডেট: ১২:৫৭, ২০ জুলাই ২০২১

শেষদিনেও ঢাকা ছাড়ছে মানুষ: টানা ৫ দিনের ছুটিতে দেশ

শেষদিনেও ঢাকা ছাড়ছে মানুষ

আগামীকাল কুরবানীর ঈদ। মহামারী করোনা ভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ ও মৃত্যুর কারণে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধ শিথিল করায় ইতিমধ্যে প্রায় ৩০ লাখ মানুষ ঢাকা ছেড়েছেন। আজ মঙ্গলবার ঈদের একদিন আগেও ঢাকা ছাড়ছেন অসংখ্য মানুষ।

ঢাকা ছেড়ে যাওয়া মানুষের ও গাড়ির চাপে বিভিন্ন মহাসড়কে থেমে থেমে চলছে যান বাহন। ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অন্তত ২০ কিলোমিটার যানজট রয়েছে।

এদিকে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে আজ থেকে শুরু হয়েছে ছুটি। মঙ্গলবার (২০ জুলাই) থেকে ২১ ও ২২ জুলাই ৩ দিন ছুটি শেষে ২৩ ও ২৪ জুলাই সাপ্তাহিক (শুক্র ও শনিবার) ছুটি। ফলে টানা পাঁচ দিনের ছুটিতে দেশ।

কুরবানীর ঈদকে ঘিরে ঢাকা ও আশপাশ থেকে বিপুল সংখ্যক মানুষ বাড়ি ফিরেছেন। বহু ঘরমুখী মানুষের ভিড় রয়েছে পথে পথে। মঙ্গলবার সকাল থেকেই রাজধানীর বাস টার্মিনাল, রেলস্টেশন, সদরঘাট লঞ্চ টার্মিনালে দেখা গেছে ঘরমুখী মানুষের উপচে পড়া ভিড়। ঈদযাত্রায় যানজট ও বৃষ্টিতে ভোগান্তি পোহাতে হচ্ছে।

সকাল থেকেই রাজধানীর বিমানবন্দর সড়কসহ বিভিন্ন প্রধান সড়কে যানজট চোখে পড়েছে। ঢাকা থেকে বের হওয়ার পথে যানজট থাকলেও ঢাকামুখী পথ রয়েছে ফাঁকা। এটি মূলত গতকালের যানযটেরই ধারাবাহিকতা। একসাথে প্রচুর মানুষ ঢাকা ছাড়ায় এবং পথে কোরবানির পশুবাহী গাড়ির কারণে এ যানজট সৃষ্টি হয়েছে। 

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আগামী ২৩ জুলাই সকাল ৬টা থেকে শুরু হচ্ছে কঠোর বিধিনিষেধ। যা চলবে ৫ আগস্ট দিবাগত রাত ১২টা পর্যন্ত। এই দফায় নতুন করে মোট ১৪ দিন থাকছে বিধিনিষেধ। বিধিনিষিধে চলাকালে সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস বন্ধ রাখা হবে। বন্ধ থাকবে সব শিল্প কারখানা, গণপরিবহন।

আগামী ৫ আগস্ট দিবাগত রাত ১২টার পরদিন শুক্র ও শনিবার (৬ ও ৭ আগস্ট) সাপ্তাহিক ছুটি। সাপ্তাহিক ছুটিতে সরকারি অফিস বন্ধ থাকলেও অধিকাংশ বেসরকারি অফিস খোলা থাকবে। তবে করোনা সংক্রমণের কারণে মূলত ঢাকা ত্যাগ করা মানুষদের আসার সুযোগ রেখে ৮ আগস্ট থেকেই শুরু হবে বেসরকারি অফিস। প্রসঙ্গত, এর আগের দফায় কঠোর বিধিনিষেধ শেষ হয়েছে গত ১৪ জুলাই।

সর্বশেষ ঈদুল আজহা উদযাপন, জনসাধারণের যাতায়াত, ঈদ পূর্ববর্তী ব্যবসা-বাণিজ্য পরিচালনা, দেশের আর্থ-সামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত বিধিনিষেধ শিথিল করা হয়।

রেডিওটুডে নিউজ/এসআই/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের