শুক্রবার,

১৭ সেপ্টেম্বর ২০২১,

২ আশ্বিন ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

শুক্রবার,

১৭ সেপ্টেম্বর ২০২১,

২ আশ্বিন ১৪২৮

Radio Today News

মেয়েদের টেনিস একক শিরোপা জিতে ইতিহাস গড়লেন এমা রাডুকানু

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১২:০২, ১৩ সেপ্টেম্বর ২০২১

মেয়েদের টেনিস একক শিরোপা জিতে ইতিহাস গড়লেন এমা রাডুকানু

এমা রাডূকানু (ফাইল ছবি)

বিশ্বকে তাক লাগিয়ে মেয়েদের টেনিস একক ফাইনালে লায়লা ফার্নান্দেজকে হারিয়ে টেনিস নতুন রূপকথা গড়লেন ব্রিটেনের এমা রাডুকানু। ইউএস ওপেনের শিরোপা জিতে অনন্য কীর্তি গড়লেন ১৮ বছর বয়সী এই ব্রিটিশ তারকা।

গ্র্যান্ড স্ল্যামের ইতিহাসে বাছাইপর্ব পেরিয়ে আসা প্রথম খেলোয়াড় হিসেবে শিরোপা জয়ের ইতিহাস গড়লেন তিনি। মেয়েদের এককের ফাইনালে ৬-৪, ৬-৩ গেমে জিতে শিরোপা নিজের করে নিলেন তিনি।

যদিও বাছাইপর্ব থেকে ফাইনাল পর্যন্ত তার উঠে আসার অভিযান ছিল প্রায় অবিশ্বাস্য। বছরের শেষ গ্র্যান্ড স্ল্যামে এটিই তার প্রথম অংশগ্রহণ।

এমা রাডুকানুর জয়ে ব্রিটিশদের ৪৪ বছরের অপেক্ষার প্রহর শেষ হলো। ১৯৭৭ সালে উইম্বলডনে ভার্জিনিয়া ওয়েডের পর কোনো মেজরের নারী এককে ট্রফিজয়ী পেল ব্রিটেন।

টুর্নামেন্টে ১৭ দিনের মধ্যে ১০টি ম্যাচ জিততে নিজের সবটুকু নিংড়ে দেন তিনি। এই ১০ ম্যাচে একটি সেটও হারেননি র‍্যাঙ্কিংয়ে ১৫০তম স্থানে থেকে আসর শুরু করা রাডুকানু।

ফাইনালের শেষ পর্যায়ে গিয়ে অবশ্য ক্ষণিকের জন্য খেই হারানোর শঙ্কা জেগেছিল রাডুকানুর। দ্বিতীয় সেটে ৫-৩ গেমে এগিয়ে থাকার সময় পায়ে আঘাত পান তিনি। তবে মেডিক্যাল টাইম আউট নিয়ে ফেরার পর আর বেশি সময় নেননি, দুর্দান্ত একটি ‘এইস’ মেরে নিশ্চিত করেন শিরোপা।

জিতেই দুই হাতে মুখ ঢেকে কোর্টে শুয়ে পড়েন রাডুকানু। সবচেয়ে কম বয়সী ব্রিটিশ খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্ল্যাম জয়ের ইতিহাস লিখলেও তা যেন অবিশ্বাস্য লাগছিলো তাঁর কাছে।

এই শিরোপা জয়ের ফলে ১৫০ নম্বর থেকে এক লাফে র‍্যাঙ্কিংয়ে ২৩ নম্বরে উঠে আসলেন রাডুকানু। হলেন ব্রিটেনের এক নম্বর।

রেডিওটুডে নিউজ/জেএফ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের