বুধবার,

১৯ মে ২০২১

হার্শার দশকসেরা টেস্ট একাদশে সাকিব

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৮:০১, ২৭ ডিসেম্বর ২০২০

আপডেট: ১২:১৭, ১২ জানুয়ারি ২০২১

হার্শার দশকসেরা টেস্ট একাদশে সাকিব

হার্শার দশকসেরা টেস্ট একাদশে সাকিব

মহামারি করোনাভাইরাসের কারণে এ বছর খুব বেশি ক্রিকেট ম্যাচ মাঠে গড়ায়নি। বছরের শেষের দিকে কিছু ম্যাচ হয়েছে। সাধারণত বছর শেষে বর্ষসেরা একাদশ বাছাই করেন ক্রিকেট বোদ্ধারা। তবে এ বছর অল্পসংখ্যক ম্যাচ হওয়ায় তার উপর নির্ভর করে বছরের সেরা একাদশ বাছাই করতে চাননি ভারতের জনপ্রিয় ধারাভাষ্যকার ও ক্রিকেট বিশ্লেষক হার্শা ভোগলে।

তিনি দশকসেরা (১ জানুয়ারি থেকে ২০১১ থেকে ৩১ ডিসেম্বর ২০২০) টেস্ট একাদশ বাছাই করেছেন। তার একাদশে জায়গা পেয়েছেন বাংলাদেশ দলের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

এ ছাড়াও ভারতের জনপ্রিয় এই ধারাভাষ্যকারের দলে আছেন ছয় ব্যাটসম্যান, এক স্পিনার এবং তিন জন ফাস্ট বোলার। সর্বোচ্চ তিন জন সুযোগ পেয়েছেন অস্ট্রেলিয়া থেকে। তবে নেই কোনো অধিনায়ক।

নিজের দশকসেরা টেস্ট একাদশে প্রথম ছয় ব্যাটসম্যান হিসেবে ভোগলে বেছে নেন অ্যালিস্টার কুক, ডেভিড ওয়ার্নার, কুমার সাঙ্গাকারা, বিরাট কোহলি, স্টিভেন স্মিথ এবং এবি ডি ভিলিয়ার্সকে। কোনও অধিনায়ক নির্ধারণ করেননি ভোগলে। তবে উইকেটরক্ষক হিসেবে বেছে নিয়েছেন ডি ভিলিয়ার্সকে।

এরপর সাত নম্বরে অলরাউন্ডার বাছাই করতে গিয়ে চারটি নাম উল্লেখ করেন ভোগলে; সাকিব আল হাসান, রবীন্দ্র জাদেজা, বেন স্টোকস এবং জেসন হোল্ডার। সেখান থেকে তিনি রাখেন শুধু দুই বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার সাকিব ও জাদেজাকে। এদের মধ্যে বেছে নেন দীর্ঘদিন অলরাউন্ডার র‍্যাংকিংয়ের শীর্ষে থাকা সাকিবকে।

এ বিষয়ে তিনি ব্যাখ্যা দেন এভাবে, ‘ছয় ব্যাটসম্যান থাকায় আপনি বোলিং পরিসংখ্যান দিয়ে জাদেজাকে নেয়ার কথা বলতে পারেন। কারণ সাকিবের চেয়ে জাদেজা এগিয়ে আছে। তবে এদের মধ্যে যাকেই নেয়া হোক, সে খেলবে পঞ্চম বোলার হিসেবে, তাই ব্যাটিংটাই এখানে বেশি মূখ্য। তাই আমি সাকিবকেই সাত নম্বরে রেখেছি।’

ভোগলের দশকসেরা এই টেস্ট একাদশে সর্বোচ্চ তিনজন খেলোয়াড় রয়েছে অস্ট্রেলিয়া থেকে। এছাড়া ইংল্যান্ড, ভারত ও দক্ষিণ আফ্রিকা থেকে রয়েছে দুইজন করে। বাকি দুজন রয়েছেন শ্রীলঙ্কা ও বাংলাদেশ থেকে।

ভোগলের দশকসেরা টেস্ট একাদশ:
অ্যালিস্টার কুক, ডেভিড ওয়ার্নার, কুমার সাঙ্গাকারা, বিরাট কোহলি, স্টিভ স্মিথ, এ বি ডিভিলিয়ার্স (উই.), সাকিব আল হাসান, রবীচন্দ্রন অশ্বিন, প্যাট কামিন্স, ডেল স্টেইন ও জিমি অ্যান্ডারসন।