সোমবার,

২৪ জানুয়ারি ২০২২,

১০ মাঘ ১৪২৮

সোমবার,

২৪ জানুয়ারি ২০২২,

১০ মাঘ ১৪২৮

Radio Today News

‘বিদ্রোহী’ কবিতার শতবর্ষে ইংরেজি অনুবাদে হাসান আলীমের গবেষণাগ্রন্থ 

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:৪৮, ৫ জানুয়ারি ২০২২

আপডেট: ২১:৪৩, ৫ জানুয়ারি ২০২২

‘বিদ্রোহী’ কবিতার শতবর্ষে ইংরেজি অনুবাদে হাসান আলীমের গবেষণাগ্রন্থ 

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অনন্য সৃষ্টি বিশ্ব বিখ্যাত কবিতা 'বিদ্রোহী'র শতবর্ষ পূর্তি উপলক্ষে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে নজরুল একাডেমি। আগামীকাল ৬ জানুয়ারি একাডেমির বেলালাবাদ মগবাজারের নিজস্ব মিলনায়তনে বসবে নজরুলপ্রেমীদের মিলনমেলা।

বিদ্রোহী কবিতার শতবর্ষ উপলক্ষে আশির দশকের অন্যতম প্রধান কবি ও গবেষক হাসান আলীম রচিত 'কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার নন্দনতত্ত্ব' এবং আনিস ফাতিমা কৃত এর ইংরেজি অনুবাদ 'Aesthetic Essence of the Rebel by Kazi Nazrul Islam' গ্রহ্নের মোড়ক উন্মোচন এবং আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। 

এতে প্রধান অতিথি থাকবেন তুরস্কের রাস্ট্রদূত জনাব মসয়ূদ মান্নান। স্বাগত বক্তব্য দেবেন নজরুল একাডেমির সাধারণ সম্পাদক মিন্টু রহমান। আলোচনা করবেন ম.মীজানুর রহমান, গবেষক ও সাবেক সহ সম্পাদক নিউ নেশন, জনাব আবদুল মুকিত চৌধুরী।

অনুষ্ঠানে 'বিদ্রোহী কবিতার নন্দনতত্ত্ব 'গ্রন্থ প্রনয়নের জন্য জনাব হাসান আলীম, এবং উক্ত গ্রন্থ অনুবাদের জন্য আনিস ফাতিমা এবং নজরুল গবেষণায় বিশেষ ভুমিকা রাখার জন্য শফি চাকলাদারকে "নজরুল একাডেমি সম্মাননা ২০২১" এবং 'নজরুল একাডেমি পদক ২০২১' প্রদান করা হবে। 'কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার নন্দনতত্ত্ব' গ্রন্থটির প্রকাশক নজরুল একাডেমী।

বইটির ইংরেজি অনুবাদ গ্রন্থ প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা সরলরেখা। সরলরেখার প্রকাশক নাজমুস সায়াদাত জানান, কবি ও গবেষক হাসান আলীম রচিত 'কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার নন্দনতত্ত্ব' এবং আনিস ফাতিমা কৃত এর ইংরেজি অনুবাদ 'Aesthetic Essence of the Rebel by Kazi Nazrul Islam' ভাষা, গবেষণা ও সাহিত্যের অনন্য সংযোজন হিসেবে বিবেচিত হবে।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের