শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

Radio Today News

ফুচকার উৎপত্তি কোথায়, কোন দেশে কী নামে পরিচিত?

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৫:০৮, ১৪ মার্চ ২০২৩

Google News
ফুচকার উৎপত্তি কোথায়, কোন দেশে কী নামে পরিচিত?

রাস্তার ধারে, শপিং কমপ্লেক্স, হাটে বাজারে ছোট বড় কতো না ঝুপড়ি ঘর। থাকে নানা রকম মুখরোচক খাবার। নিজে খাওয়া আর বন্ধুদের নিয়ে খাওয়ার দেদার প্রতিযোগিতা চলে যেটার সাথে তার নাম ফুচকা। সব বয়সী মানুষের কাছে এক লোভনীয় খাবার। 

প্লেট ভর্তি করে গোল কুড়মুড়ে এক অদ্ভুত খাবারের ভিতরে হরেক রকমের মশলা। টক মিষ্টি রস। তেতুল রসের সাথে ঝাল। কখনো কখনো প্রিয় মানুষটি নিজ হাতে খাইয়ে দেয় মন খারাপ করে থাকা মানুষটিকে। মচমচে আওয়াজের সাথে এক দুই ফোঁটা টক ঝাল রস গড়িয়ে পরে। এই স্বাদের কাছে পরাজিত হয়ে মন খারাপরা পাড়ি জমায় ভীন দেশে।

হ্যা, এই মুখরোচক খাবারটিই ফুচকা। জীবনে ফুচকা খায়নি বা পছন্দ করে না এমন মানুষ খুজে পাওয়া দায়। চলুন এই মুখরোচক খাবার সম্পর্কে কিছু অজানা...

কোন সময়ে ফুচকার আবির্ভাব ঘটেছিল? ইতিহাস ঘেটে যতটুকু জানা যায় ১৯৪৭ সালের আগে ফুচকার আর্বিভাব ঘটেছিল ভারতে। শুরুতে আমাদের বাংলাদেশে জনপ্রিয় ছিল না।যারা এই খাবার খেতো তাদের নিয়ে বন্ধু মহলে মজা করা হতো।

তবে ভারত-পাকিস্তান বিভক্তির পর অনেক ভারতীয় অধিবাসী বাংলাদেশে চলে আসেন।তাদের হাত ধরেই ফুচকা বাংলাদেশে জনপ্রিয়তা লাভ করে।

উৎপত্তিস্থল: ভারতের দক্ষিণ বিহারের মগধ অঞ্চলে ফুচকার উৎপত্তি বলে বিভিন্ন স্থানে তথ্য পাওয়া যায়। তবে অনেকের মতে বারানসিতে ফুচকার উৎপত্তি। তবে আর যেখানেই হোক ভারতের বাইরে না। এই খাবারটি পুরোদস্তুর ভারতীয় খাবার।

অঞ্চলভেদে ভিন্ন ভিন্ন নাম-

বাংলাদেশ ও কলকাতা: ফুচকা
রাজস্থান ও উত্তর প্রদেশ: পাতাসি
তামিলনাড়ু: পানিপুরি
পাকিস্তান: গোলগাপ্পা
তেলেঙ্গানা, উড়িষ্যা: গুপচুপ
নেপালে এবং শ্রীলংকা: ফুলকি

ধরণ: অঞ্চলভেদে নামকরণের ভিন্নতার পাশাপাশি এর পরিবেশনের পদ্ধতিতেও ভিন্নতা লক্ষ্য করা যায়। যেমন- পুরী হিসেবে থাকেঃ আলুর পুরী, সবজির পুরী, সালাদের পুরী, ঘুণির পুরী , ডাবলি মিশ্রিত টকমিষ্টি রস। অনেক ক্ষেত্রে সব ঠিক থাকে, কেবল তেঁতুল রসের পরিবর্তে দেখা যায় ধনিয়া পাতার চাটনি, পুদিনা মিশ্রিত রস, লেবুর রস কিংবা মিষ্টি খেজুর রস। এছাড়া দেশজুড়ে দই-ফুচকা বা টক দইসহযোগে পরিবেশিত ফুচকা বেশ জনপ্রিয়তা লাভ করছে।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের