বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

Radio Today News

সার্কভুক্ত দেশগুলোর মধ্যে সাইবার নিরাপত্তায় শীর্ষে বাংলাদেশ

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ১৬:০৯, ২৪ আগস্ট ২০২১

Google News
সার্কভুক্ত দেশগুলোর মধ্যে সাইবার নিরাপত্তায় শীর্ষে বাংলাদেশ

এবারের সূচকে বিশ্বের ১৬০টি দেশের মধ্যে ৩৮তম স্থানে রয়েছে বাংলাদেশ। ২০২০ সালের ডিসেম্বরে প্রকাশিত সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৬৫। এই অঞ্চলের দেশগুলোর মধ্যে বাংলাদেশের পরেই ৩৯তম অবস্থানে রয়েছে ভারত।

জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে ২৭ ধাপ এগিয়েছে বাংলাদেশ। ৫৯ দশমিক ৭৪ নম্বর পেয়ে সূচকে সার্ক দেশগুলোর মধ্যে প্রথম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ, যা আগে ভারতের দখলে ছিল।

এস্তোনিয়াভিত্তিক ই-গভার্নেন্স অ্যাকাডেমি ফাউন্ডেশনের করা ‘ন্যাশনাল সাইবার সিকিউরিটি ইনডেক্স (এনসিএসআই)’ বা জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে উঠে এসেছে এমন তথ্য।

সবশেষ সূচকে ৯৬ দশমিক ১০ স্কোর নিয়ে সবচেয়ে ভালো অবস্থানে আছে গ্রিস। ৯২ দশমিক ২১ নিয়ে চেক প্রজাতন্ত্র দ্বিতীয়। আর ৯০ দশমিক ৯১ স্কোর নিয়ে এস্তোনিয়া তৃতীয় অবস্থানে রয়েছে।

সূচকে যুক্তরাষ্ট্রের অবস্থান ১৭, যুক্তরাজ্য রয়েছে ১৯ নম্বরে। প্রথম ২০টি দেশের মধ্যে এশিয়ার একমাত্র দেশ সিঙ্গাপুরের অবস্থান ১৬ নম্বরে।

এ ছাড়া শ্রীলংকা ৬৯ ও পাকিস্তান ৭০তম স্থানে রয়েছে। সার্কভুক্ত অন্য দেশগুলোর মধ্যে নেপাল ৯৮, ভুটান ১১৬ ও আফগানিস্তান ১৩৩ নম্বরে আছে। তালিকায় নেই মালদ্বীপ।

এস্তোনিয়াভিত্তিক ই-গভার্নেন্স অ্যাকাডেমি ফাউন্ডেশনের ওয়েবসাইটে দেয়া তথ্যানুযায়ী, এনসিএসআই সূচকটি মৌলিক সাইবার হামলা প্রতিরোধের প্রস্তুতি, সাইবার ঘটনা, অপরাধ ও বড় ধরনের সঙ্কট ব্যবস্থাপনায় সক্ষমতা মূল্যায়ন করে তৈরি করা হয়।

রেডিওটুডে নিউজ/এইচবি

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের