শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

এ বছর ডেঙ্গু রোগী পাঁচগুণ বেশি : স্বাস্থ্যমন্ত্রী

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৬:৫১, ২৯ মে ২০২৩

Google News
এ বছর ডেঙ্গু রোগী পাঁচগুণ বেশি : স্বাস্থ্যমন্ত্রী

গত বছরের তুলনায় চলতি বছর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা পাঁচগুণ বেশি বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার (২৯ মে) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।
 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চলতি বছর এ পর্যন্ত ১ হাজার ৭০৪ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন, যা গতবারের তুলনায় পাঁচগুণ বেশি। তিনি বলেন, ডেঙ্গু রোগী বেড়ে যাওয়ায় সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। হাসপাতাল প্রস্তুত রয়েছে। হাড়াই হাজার নার্স-ডাক্তারকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আরও প্রশিক্ষণ দেওয়া হবে। হাসপাতালে করোনা এবং ডেঙ্গুর জন্য আলাদা ব্যবস্থা রাখা হয়েছে।

জাহিদ মালেক বলেন, ডেঙ্গু সচেতনতায় শিক্ষক, শিক্ষার্থী, মসজিদের ইমাম এবং সেনাবাহিনীর সহায়তা নেওয়া হয়েছে। প্রচার প্রচারণার জন্য ব্যানার-পোস্টার তৈরি করা হয়েছে। তিনি বলেন, সবাইকে বাড়ির আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। আক্রান্ত হলে দ্রুত হাসপাতালে নিয়ে আসতে হবে। চিকিৎসা নিলে ডেঙ্গু রোগী ভালো হয়ে যাচ্ছে।

করোনা টিকার বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, চলতি সপ্তাহ থেকে ফাইজারের তৃতীয় ও চতুর্থ ডোজ দেওয়া হবে। ফাইজার থেকে ৩০ লাখ ডোজ টিকা পেয়েছি। তৃতীয় ও চতুর্থ ডোজ তথা বুস্টার ডোজ হিসেবে দেব। জাহিদ মালেক বলেন, ১৮ বছরের বেশি হলে তৃতীয় ডোজ দেওয়া হবে। এ ছাড়া ক্রনিক রোগী, রোগ প্রতিরোধ ক্ষমতা নেই, গর্ভবতী মায়েদের এবং সম্মুখ সারির যোদ্ধাদের চতুর্থ ডোজ টিকা দেওয়া হবে।

রেডিওটুডে/এমএমএইচ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের