শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

আফগানদের দেশত্যাগে উৎসাহ না দেয়ার আহ্বান তালেবানের

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৪:০৮, ২৫ আগস্ট ২০২১

আপডেট: ১৫:০০, ২৫ আগস্ট ২০২১

Google News
আফগানদের দেশত্যাগে উৎসাহ না দেয়ার আহ্বান তালেবানের

আফগান নাগরিকদেরকে কাবুল বিমানবন্দরে ভ্রমণ না করার আহ্বান জানিয়েছে তালেবান। সেইসাথে তালেবান এটিও বলেছে যে, দক্ষ আফগানদের দেশ ছেড়ে পালাতে উৎসাহ দেয়া অনুচিত। কারণ আফগানিস্তানের নতুন শাসক যুক্তরাষ্ট্র এবং তার ন্যাটো মিত্রদের সতর্ক করেছিল যে, তারা প্রত্যাহারের সময়সীমা বাড়ানোর কথা মেনে নেবে না। তালেবানের একজন মুখপাত্র যুক্তরাষ্ট্রকে বলেছেন, "আফগান বিশেষজ্ঞ" যেমন প্রকৌশলী এবং ডাক্তারদের দেশের বাইরে নেওয়া বন্ধ করুন।

অন্যদিকে আফগান নাগরিকদের দেশত্যাগ করে পশ্চিমা দেশগুলোতে চলে যেতে উৎসাহ না দেয়ার জন্য আমেরিকাকে সতর্ক করে দিয়েছে তালেবান। এই গোষ্ঠীর মুখপাত্র মঙ্গলবার রাতে তার দ্বিতীয় সংবাদ সম্মেলনে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

বিদেশি সেনাদের কাবুল বিমানবন্দর ত্যাগ করার নির্ধারিত তারিখ নবায়ন করা হবে কিনা- এমন প্রশ্নের জবাবে মুজাহিদ বলেন, “বিদেশি পার্সপোর্টধারী সবাইকে পূর্ব নির্ধারিত ৩১ আগস্টের সময়সীমার মধ্যে কাবুল ত্যাগ করতে হবে। তবে আমরা আফগান নাগরিকদের দেশত্যাগের পক্ষে নই।”

তিনি বিদেশ গমনের লক্ষ্যে কাবুল বিমানবন্দরে জড়ো হওয়া আফগান নাগরিকদেরকে তাদের ঘরবাড়িতে ফিরে যাওয়ার আহ্বান জানান এবং তাদেরকে দেশত্যাগে উৎসাহ না দেয়ার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানান।

জবিউল্লাহ মুজাহিদ বলেন, “আমরা আমেরিকাকে বলে দিয়েছি তারা যেন আফগান নাগরিকদের দেশত্যাগ উৎসাহ না দেয়। কারণ, আমাদের নাগরিকদেরকে নিয়ে তারা নীচু মানের কাজে নিয়োগ দেবে।”

তালেবান মুখপাত্র তার সংবাদ সম্মেলনে বলেন, আফগানিস্তানে বিদেশি মিশনগুলোর নিরাপত্তা রক্ষা করার দায়িত্ব আমরা নিয়েছি এবং সব বিদেশি কূটনীতিক নির্ভয়ে তাদের কাজ চালিয়ে যেতে পারেন।

মুজাহিদ বলেন, তালেবান এখনো সরকার গঠন না করলেও সব সরকারি অফিস-আদালত খুলে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। তিনি বলেন, কেন্দ্রীয় ব্যাংকসহ সব ধরনের ব্যাংক আজ-কালের মধ্যে খুলে যাবে এবং সব ধরনের অর্থনৈতিক তৎপরতা আগের মতো স্বাভাবিকভাবে চলবে।

সরকারি অফিস-আদালতে কর্মরত নারী চাকুরিজীবীদের ভবিষ্যত সম্পর্কে এক প্রশ্নের উত্তরে তালেবান মুখপাত্র বলেন, তাদের জন্য প্রথমে দায়মুক্তির ব্যবস্থা করা হবে এবং এরপর তারা কাজে যোগ দিতে পারবেন। জবিউল্লাহ মুজাহিদ বলেন, শিগগিরই নারীদের লেখাপড়া ও চাকুরির ব্যাপারে আমাদের নীতি ঘোষণা করা হবে। নারীরা শিল্পকর্ম চালিয়ে যেতে পারবে কিনা- এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমাদের মানদণ্ড ইসলামি শরিয়ত। শরিয়ত একজন নারীকে যতটুকু স্বাধীনতা দিয়েছে তার ভেতরে থেকে নারীরা সব ধরনের তৎপরতা চালাতে পারবে।

তালেবান মুখপাত্র অপর এক প্রশ্নের উত্তরে বলেন, আমাদের দৃষ্টিতে আফগান যুদ্ধ শেষ হয়ে গেছে। কাজেই পাঞ্জশির উপত্যকার নিয়ন্ত্রণ নিয়ে সৃষ্ট সমস্যা আলোচনার মাধ্যমে সমাধানের চেষ্টা করা হবে। আলজাজিরা

রেডিওটুডে নিউজ/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের