রোববার,

২৭ নভেম্বর ২০২২,

১৩ অগ্রাহায়ণ ১৪২৯

রোববার,

২৭ নভেম্বর ২০২২,

১৩ অগ্রাহায়ণ ১৪২৯

Radio Today News

উত্তর কোরিয়াকে থামাতে রাশিয়া ও চীনের সাহায্য চাইল দক্ষিণ কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:০২, ২২ নভেম্বর ২০২২

আপডেট: ১৪:০৩, ২২ নভেম্বর ২০২২

উত্তর কোরিয়াকে থামাতে রাশিয়া ও চীনের সাহায্য চাইল দক্ষিণ কোরিয়া

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করার জন্য রাশিয়া এবং চীনের সক্রিয় সহযোগিতা চেয়েছে দক্ষিণ কোরিয়া। সিউল বলছে, ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে উত্তর কোরিয়া এশিয়া এবং তার বাইরের অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা হুমকির মুখে ফেলছে।

সিউলে নিযুক্ত রাশিয়া এবং চীনের রাষ্ট্রদূত আন্দ্রে কুলিক ও জিঙ হেইমিংকে দক্ষিণ কোরিয়ার পরমাণু বিষয়ক দূত কিম গুন ফোন করে এই অনুরোধ জানান। তিনি রাষ্ট্রদূতদেরকে অনুরোধ করেন যে, তারা যেন উত্তর কোরিয়াকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা থেকে বিরত থাকার জন্য প্রভাবিত করেন।

দক্ষিণ কোরিয়ার দূত বলেন, গত শুক্রবার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে উত্তর কোরিয়া জাতিসংঘের প্রস্তাব লঙ্ঘন করেছে।

ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক আহ্বানের জন্য অনুরোধ জানিয়েছে দক্ষিণ কোরিয়া। জরুরি বৈঠকের মধ্যদিয়ে উত্তর কোরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার চেষ্টা চালাচ্ছে সিউল। তবে রাশিয়া এবং চীন ভেটো ক্ষমতার অধিকারী হওয়ার কারণে তাদের সমর্থন লাভের চেষ্টা করছে দক্ষিণ কোরিয়া। কারণ রাশিয়া কিংবা চীন উত্তর কোরিয়ার বিরুদ্ধে আনা প্রস্তাবে ভেটো দিলে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া সম্ভব হবে না।

রেডিওটুডে নিউজ/মুনিয়া

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের