মঙ্গলবার,

২৮ মে ২০২৪,

১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

মঙ্গলবার,

২৮ মে ২০২৪,

১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

মহাকাশ অভিযান শুরু করবেন পাকিস্তানের নারী মহাকাশচারী নামিরা সেলিম

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২২:১০, ১৮ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ২২:১১, ১৮ সেপ্টেম্বর ২০২৩

Google News
মহাকাশ অভিযান শুরু করবেন পাকিস্তানের নারী মহাকাশচারী নামিরা সেলিম

একটি ঐতিহাসিক প্রস্তুতিসহ পাকিস্তানের প্রথম মহিলা মহাকাশচারী নামিরা সেলিম মহাকাশে যাত্রা শুরু করতে প্রস্তুত বলে জানিয়েছে খালিজ টাইমস৷-জিও টিভি

মহাকাশচারী নামিরা, যিনি ২০০৭ সালে উত্তর মেরুতে পাকিস্তানের পতাকা উত্তোলন করেছিলেন - ৫ অক্টোবর তার মহাকাশ অভিযান শুরু করবেন।

মহাকাশ পর্যটন সংস্থা ভার্জিন গ্যালাকটিক হোল্ডিংস, ঘোষণা করেছে যে, তাদের গ্যালাকটিক ০৪ ফ্লাইট উইন্ডোটি আগামী মাসে তার ভ্রমণ শুরু করবে।

ভার্জিন গ্যালাক্টিকের প্রতিষ্ঠাতা মহাকাশচারী রিচার্ড ব্র্যানসন তাকে একটি আসন মনোনীত করার পরে নামিরা ইতিমধ্যেই ৬ নং মহাকাশচারীর অবস্থান অর্জন করেছেন। মহাকাশে তার প্রথম মহাকাশযাত্রাটি ০১৯ দ্বারা সনাক্ত হবে।

২০০৬ সালে পাকিস্তান সরকার আনুষ্ঠানিকভাবে নামিরাকে দেশের প্রথম মহাকাশচারী হিসেবে স্বীকৃতি দেয়। তিনি ২০০৭ সালে পাকিস্তানের পর্যটনের সম্মানিত রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব পালন করেন। নামিরা এপ্রিল ২০০৭ সালে উত্তর মেরুতে এবং ২০০৮ সালের জানুয়ারিতে দক্ষিণ মেরুতে পৌঁছানো প্রথম পাকিস্তানি।

শুধু তাই নয়, নামিরা ২০০৮ সালে মাউন্ট এভারেস্টের উপরে স্কাইডাইভ করা প্রথম এশীয় এবং প্রথম পাকিস্তানি হওয়ার গৌরবও অর্জন করেন। তিনি ২০১১ সালে 'তমঘা-ই-ইমতিয়াজ' (মেডেল অফ এক্সিলেন্স) লাভ করেন।

তথ্য ও সম্প্রচারের তত্ত্বাবধায়ক মন্ত্রী মুর্তজা সোলাঙ্গি বলেছেন যে, নামিরা সেলিমের আসন্ন মহাকাশে যাত্রা মহাকাশ অনুসন্ধানে পাকিস্তানের ক্রমবর্ধমান উপস্থিতির লক্ষণ এবং জাতির জন্য একটি বড় অর্জন।

রেডিওটুডে নিউজ/মুনিয়া

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের