রোববার,

১৪ জুলাই ২০২৪,

২৯ আষাঢ় ১৪৩১

রোববার,

১৪ জুলাই ২০২৪,

২৯ আষাঢ় ১৪৩১

Radio Today News

সুইফটকে হত্যা করতে হবে: রাশিয়ার শীর্ষস্থানীয় ব্যাংকার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:২৮, ৩০ সেপ্টেম্বর ২০২৩

Google News
সুইফটকে হত্যা করতে হবে: রাশিয়ার শীর্ষস্থানীয় ব্যাংকার

আন্তর্জাতিক লেনদেনের কাজে বহুল ব্যবহৃত অর্থনৈতিক মেসেজিং সিস্টেম- সুইফটকে সম্পূর্ণ পরিহার করার জন্য মস্কোর প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির একজন শীর্ষস্থানীয় ব্যাংকার। রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম ব্যাংক ভিটিবি’র প্রধান নির্বাহী আন্দ্রে কস্তিন এ আহ্বান জানিয়েছেন।

কস্তিন বেশ কিছুদিন ধরে রাশিয়ার মিত্র দেশগুলোর সঙ্গে বাণিজ্যে ডলারের পরিবর্তে স্থানীয় মুদ্রা ব্যবহারের দাবি জানিয়েছে আসছিলেন। তিনি গতকাল (শুক্রবার) রাশিয়ার সোচি শহরে একটি আন্তর্জাতিক ব্যাংকিং ফোরামে বক্তব্য রাখছিলেন।

কস্তিন বলেন: “আমাদের লেনদেন ব্যবস্থায় সুইফটকে হত্যা করতে হবে। বিষয়টি খুবই সোজা। তবে সেজন্য রাশিয়া ও তার মিত্র দেশগুলোকে সুনির্দিষ্ট কিছু পদক্ষেপ নিতে হবে।”

রাশিয়ার এই শীর্ষস্থানীয় ব্যাংকার বলেন, চীন, ইন্দোনেশিয়া ও ভারতের পাশাপাশি আরব ও আফ্রিকার দেশগুলোর সঙ্গে এরইমধ্যে বেশিরভাগ লেনদেন রুবলেই সম্পন্ন হয়েছে। কস্তিনের মতে, ধীরে ধীরে এই প্রক্রিয়ায় আরও বেশি দেশ যুক্ত হতে থাকবে। তিনি বলেন, এসব দেশ একথা বুঝতে পারবে যে, তারা পশ্চিমাদের রাজনৈতিক হাতিয়ার হিসেবে ডলার ও ইউরো ব্যবহারের পরবর্তী লক্ষ্য হতে পারে।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর আমেরিকা ও ইউরোপীয় দেশগুলো মস্কোর বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। এসব দেশ সর্বসম্মতভাবে সুইফট থেকে রাশিয়াকে বের করে দেয়ার সিদ্ধান্ত নেয়। এর প্রতিক্রিয়ায় মস্কো তার সঙ্গে লেনদেন করার কাজে সকল দেশের জন্য রুশ মুদ্রা রুবল ব্যবহার বাধ্যতামূলক করে দেয়।

রেডিওটুডে নিউজ/মুনিয়া

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের