শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

Radio Today News

সাগরে যুক্তরাষ্ট্র-ইরান ভয়াবহ সংঘর্ষ, ৯ সেনা নিহত

ইন্টারন্যাশনাল ডেস্ক

প্রকাশিত: ২০:৩৯, ২৩ নভেম্বর ২০২১

Google News
সাগরে যুক্তরাষ্ট্র-ইরান ভয়াবহ সংঘর্ষ, ৯ সেনা নিহত

ফাইল ছবি

পারস্য উপসাগরে যুক্তরাষ্ট্রের নৌ-সেনার সাথে সরাসরি সংঘর্ষে ৯ ইরানি সৈন্যের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ইরানিয়ান রেভুল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি)।

তুর্কি সংবাদ সংস্থা আনাদলু নিউজ এজেন্সির বরাতে মিডল ইস্ট মনিটর জানায়, আলিরেজা তানসিরি নামের এক নৌকমান্ডার মেহর নিউজকে জানিয়েছেন, পারস্য উপসাগরে  যুক্তরাষ্ট্রের নৌ বাহিনীর সঙ্গে আইআরজিসির সংঘর্ষ হয়। তবে সংঘর্ষের নির্দিষ্ট সময় এখনো জানা যায়নি।

তিনি আরও জানান, এই সংঘর্ষ ৯ আইআরজিসি সৈন্য নিহত হয়েছেন। তবে এ বিষয়ে তিনি আর কোনো বক্তব্য দেননি। তিনি আরও জানান, এরমধ্যে যুক্তরাষ্ট্রের নৌ-বাহিনীর সঙ্গে ইরানি সৈন্যদের অনেকগুলো সংঘর্ষের ঘটনা ঘটেছে।
 
তিনি দাবি করেন, শহীদদের মৃত্যুতে আমরা ৯টি আঘাত করেছি। তবে কী সেই আঘাত তা তিনি নিশ্চিত করেননি।   

এর আগে চলতি মাসে ইরানি সৈন্যরা ওমান সাগরে ভিয়েতনামের একটি তেলবাহী জাহাজ দখল করে। এক সপ্তাহ পর জাহাজটিকে বহু আলোচনার পর ছাড়তে সম্মত হয় তারা। 

এই ঘটনায় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এখনো কোন বক্তব্য পাওয়া যায়নি। 

এদিকে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে ২০১৫ সালে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি ফের কার্যকর করতে আগামী সপ্তাহে ভিয়েনায় অনুষ্ঠিত হবে আলোচনা। এতে ইরানের পাশাপাশি চুক্তির অন্য পক্ষের প্রতিনিধিরা অংশ নেবেন।

এবারের আলোচনা সফল হলে যুক্তরাষ্ট্রের আরোপ করা কঠোর নিষেধাজ্ঞা প্রত্যাহার হবে। আর ইরান চুক্তি অনুযায়ী পারমাণবিক কার্যক্রম চালাতে পারবে।

রেডিওটুডে নিউজ/এসএস

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের