শনিবার,

১৮ মে ২০২৪,

৩ জ্যৈষ্ঠ ১৪৩১

শনিবার,

১৮ মে ২০২৪,

৩ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

তীব্র গরম অনুভূত হওয়ার মূল কারণ ভুল নগর দর্শন: বাপা

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৭:১৭, ৩০ এপ্রিল ২০২৪

Google News
তীব্র গরম অনুভূত হওয়ার মূল কারণ ভুল নগর দর্শন: বাপা

দেশের নগরগুলোতে তীব্র গরম অনুভূত হওয়ার অন্যতম মূল কারণ ভুল নগর দর্শন বলে দাবি করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)। আজ মঙ্গলবার সকালে 'নগর তাপদাহের তীব্রতা: প্রেক্ষিত ও প্রত্যাশা' নিয়ে সংবাদ সম্মেলনে বক্তারা এ কথা বলেন।

এ সময় তারা বন ও বনভূমি সুরক্ষায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়, অধিদপ্তর, কর্তৃপক্ষের জবাবদিহিতামূলক ব্যবস্থার পাশাপাশি আইনভঙ্গকারীদের বিরুদ্ধে যথাযথ শাস্তির ব্যবস্থার দাবিও জানান। 

বক্তারা বলেন, দেশে বর্তমানে যে তাপপ্রবাহ রেকর্ড করা হচ্ছে, এটা নতুন না। কিন্তু নগরগুলোতে তীব্র গরম অনুভূত হওয়ার অন্যতম মূল কারণ হচ্ছে ভুল নগর দর্শন। পরিস্থিতি মোকাবিলায় সরকারের কাছে সাতটি দাবি জানিয়ে এগুলো দ্রুত বাস্তবায়নের অনুরোধ জানিয়েছেন তারা৷

বাপার সহসভাপতি ইকবাল হাবিব বলেন, বর্তমান পরিস্থিতির পেছনে দায় আমাদের, সরকারের, সরকারের যন্ত্রের ও ব্যক্তিগত লোভ। ঢাকার বিভিন্ন খালের সঙ্গে নদীর সংযোগ স্থল ভরাট করে ফেলেছে। প্রয়োজনে নদী ও খালের সংযোগের জমি অধিগ্রহণ করা হোক। মাত্র কয়েক হাজার মানুষের জন্য কোটি মানুষের জীবন বিপন্ন হতে পারে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক আবদুস সালাম বলেন, আমরা শহরে এন্টি ন্যাচারাল কাজ করছি। সরকারি কর্মকর্তারা সবুজায়ন করার নানা প্রকল্প গ্রহণ করলেও, ভালো ফলাফল কোনটিতেও আসেনি।

বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক শহিদুল ইসলাম বলেন, বর্তমান অবস্থার জন্য সরাসরি রাষ্ট্র দায়ী৷ আমরা যদি সবুজায়ন ফিরিয়ে আনতে না পারি তাহলে দেশের অবস্থা প্রতিনিয়ত খারাপের দিক যাবে।

বাপা সভাপতি নূর মোহাম্মদ তালুকদার বলেন, আমাদের দেশের রাজনৈতিক দলের নেতারা প্রকৃতি নিয়ে চিন্তা করেন না। রাজনীতিবিদদের দেশের সবুজায়ন নিয়ে আরও সচেতন হওয়া জরুরি।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের