সোমবার,

২৪ জুন ২০২৪,

১০ আষাঢ় ১৪৩১

সোমবার,

২৪ জুন ২০২৪,

১০ আষাঢ় ১৪৩১

Radio Today News

ভারতের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:০৩, ১৫ মে ২০২৪

Google News
ভারতের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি যুক্তরাষ্ট্রের

ইরানের চাবাহার সমুদ্রবন্দর পরিচালনার জন্য একটি চুক্তি করেছে নয়াদিল্লি-তেহরান। আর এতেই চটেছে ভারতের দীর্ঘদিনের মিত্র মার্কিন যুক্তরাষ্ট্র। এ চুক্তি সইয়ের কয়েক ঘণ্টার মধ্যেই নিষেধাজ্ঞার হুঁশিয়ারি দিয়েছে ওয়াশিংটন। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি'র এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের কৌশলগত গুরুত্বপূর্ণ চাবাহার বন্দরের উন্নয়নের জন্য ইরান ও ভারত ২০১৬ সালে একটি চুক্তি করেছিল। তারই ধারাবাহিকতায় সোমবার ইরানের সাথে ১০ বছর মেয়াদি একটি চুক্তিতে সই করেছে ভারত। বিষয়টিকে ভালোভাবে নেয়নি বাইডেন প্রশাসন।   

চুক্তির বিষয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেন, আমরা এ বিষয়ে অবগত যে, ইরান ও ভারত চাবাহার বন্দর সংক্রান্ত একটি চুক্তিতে সই করেছে। ভারত তার নিজস্ব বৈদেশিক নীতিমালা বাস্তবায়ন ও লক্ষ্য অর্জনে চাবাহার বন্দরের বিষয়ে ইরানের সঙ্গে তার দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে কী করবে সেটা তাদের বিষয়।

তিনি যোগ করেন, তবে আমি শুধু বলব, যেহেতু এটি মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কিত এবং ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা বহাল আছে এবং আমরা সেগুলোর প্রয়োগ অব্যাহত রাখব। তাই বিষয়টি বিবেচনায় নেয়া উচিত।  

ইরানের সঙ্গে ব্যবসায়িক চুক্তির বিষয়ে সতর্ক করে তিনি আরও বলেন, যারা ইরানের সাথে চুক্তি করবে তাদের সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে সচেতন হতে হবে। তারা নিজেদের নিষেধাজ্ঞার সম্ভাব্য ঝুঁকির মুখে উন্মুক্ত করে তুলছে। 

এ বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্র কোনো ছাড় দেবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন বেদান্ত প্যাটেল। 

ওয়াশিংটনের এমন হুঁশিয়ারির বিষয়ে ভারত ও ইরান এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া প্রকাশ করেনি।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের