বৃহস্পতিবার,

২৫ জুলাই ২০২৪,

১০ শ্রাবণ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ জুলাই ২০২৪,

১০ শ্রাবণ ১৪৩১

Radio Today News

আলোচিত রাসেলস ভাইপার সাপের প্রসঙ্গ যা বললেন প্রধানমন্ত্রী

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৭:২৩, ২৫ জুন ২০২৪

Google News
আলোচিত রাসেলস ভাইপার সাপের প্রসঙ্গ যা বললেন প্রধানমন্ত্রী

দেশের অন্যতম আলোচিত বিষয় রাসেলস ভাইপার সাপের প্রসঙ্গ উঠলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবাদ সম্মেলনে। তিনি বলেছেন, ভয় করলে মানুষকেই করতে হয়, জীবজন্তু বা সাপকে না। 

দুইদিনের দ্বিপাক্ষিক ভারত সফরের অভিজ্ঞতা জানাতে মঙ্গলবার গণভবনে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে গত শুক্র ও শনিবার নয়াদিল্লি সফর করেন প্রধানমন্ত্রী।

সংবাদ সম্মেলনে সাপ নিয়ে প্রসঙ্গ তোলেন চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ। বলেন, আপনি জানেন দেশে ছোট খাট হলেও একটা আতঙ্ক তৈরি হয়েছে, রাসেলস ভাইপার বা চন্দ্রবোড়া সাপ নিয়ে। এটা যতটুকু না প্রকারান্তরে আছে, দৃশ্যত তারচেয়ে বেশি স্যোশাল মিডিয়ার কারণে হয়েছে। 

শাইখ সিরাজ বলেন, রাসেলস ভাইপার ছড়াচ্ছে। কারণ, বছরখানেক আগে একটু দুইটা পাওয়া যেত, এখন প্রায়শই পাওয়া যায়। এটা প্রকৃতির একটা ভারসাম্যহীনতা আমার কাছে মনে হয়। এবং হঠাৎ করে এটা বাড়লো কেন?

প্রধানমন্ত্রী দৃষ্টি আকর্ষণ করে এই সাংবাদিক বলেন, যেমন- আমি আমার ব্যক্তিগত কথা বলি, গত একমাস যাবত আমি কিন্তু কোনো শুটিংয়ে যাচ্ছি না। কারণ, আমার কাজই হচ্ছে মাঠে, ময়দানে, পানিতে। ভয় লাগে, সাপ কে না ভয় করে! সবাই সাপকে ভয় করে। 

শাইখ সিরাজ বলেন, কৃষকও কিন্তু একটু ফসল কাটতে যেতে মন, মানে ঠিক সায় পায় না। খুব স্বাভাবিকভাবে ভয় পায়। তো এ বিষয়টি আপনি একটু দেখবেন। কারণ, আপনার মন্ত্রণালয়গুলো, সবাই বক্তব্য রেখেছে। কিন্তু এটাকে একেবারে এভাবে ছেড়ে দেওয়াটা মনে হয় ঠিক না। 

কৃষি ব্যক্তি শাইখ সিরাজের প্রশ্ন শেষ হতেই প্রধানমন্ত্রী তার কাছেই জানতে চান, ‘তাহলে করবেন কী?’

জবাবে শাইখ সিরাজ বলেন, ‘মানে সচেতনতা তৈরি করাটাই এখানে প্রধান।’

শেখ হাসিনা বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষার জন্যই জীবজন্তু। এটা আর কিছু না, যারা চলেন, একটু সতর্ক হয়ে চলতে হবে। আমি একটা জিনিস পছন্দ করি, সেটা হলো- জীবজন্তু, পশু, সাপ যা বলেন, এরা কিন্তু খামোখা কোনোদিন কোনো মানুষকে আক্রমণ করে না। যদি না তারা ভীত হয়ে যায়, বা আক্রান্ত হবার ভয় থাকে। 

‘এছাড়া তারা কোনোদিন কারো ক্ষতি করে না। এটা আমার নিজের দৃঢ় বিশ্বাস এবং এটা আমি নিজেও দেখেছি। আমি যখন মাছ ধরতে বসি, কতদিন দেখি সাপ যাচ্ছে। কই, কোনোদিন আমার কাটেনি তো,’ বলেন তিনি। 

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের