বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

বৃহস্পতিবার,

২৮ মার্চ ২০২৪,

১৪ চৈত্র ১৪৩০

Radio Today News

শক্তিশালী পাসপোর্ট তালিকায়  ৫ ধাপ এগোল বাংলাদেশ

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৭:৫৬, ১২ জানুয়ারি ২০২২

Google News
শক্তিশালী পাসপোর্ট তালিকায়  ৫ ধাপ এগোল বাংলাদেশ

শক্তিশালী পাসপোর্টের তালিকায় বাংলাদেশের উন্নতি

শক্তিশালী পাসপোর্টের তালিকায় পাঁচ ধাপ এগিয়েছে বাংলাদেশ। যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান দ্য হেনলি অ্যান্ড পার্টনারসের সম্প্রতি প্রকাশিত সূচকে এ তথ্য উল্লেখ করা হয়েছে। বর্তমানে ওই তালিকায় বাংলাদেশের অবস্থান ১০৩তম। একই অবস্থানে রয়েছে লিবিয়া ও কসোভো।

এখন বাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা আগাম ভিসা ছাড়া ৪০টি দেশে ভ্রমণ করতে পারেন। সর্বশেষ গত বছরের অক্টোবরে এ পাসপোর্ট সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১০৮তম। এর আগে গত বছরের জুলাইয়ে ১০৬ ও এপ্রিলে অবস্থান ছিল ১০০তম। এপ্রিলে বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া ৪১টি দেশে ভ্রমণ করা যেত।

এক যুগের বেশি সময় ধরে এ বিষয়ে গবেষণা ও সূচক প্রকাশ করে আসছে দ্য হেনলি অ্যান্ড পার্টনারস। কোন দেশের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়াই কতটি দেশে যাওয়া যায়, মূলত তার ওপর ভিত্তি করে শক্তিশালী পাসপোর্টের এ সূচক তৈরি করা হয়। তিন মাস অন্তর এ সূচক প্রকাশ করে হেনলি অ্যান্ড পার্টনারস। এর আগে গত বছরের অক্টোবরে প্রকাশিত সূচকে বাংলাদেশ ১০৮তম অবস্থানে ছিল।

সর্বশেষ প্রকাশিত পাসপোর্ট সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে মালদ্বীপ। তালিকায় দেশটির অবস্থান ৫৮তম। আগাম ভিসা ছাড়াই ৮৮টি দেশে যেতে পারেন মালদ্বীপের পাসপোর্টধারীরা। এছাড়া ভারতে অবস্থান ৮৩তম, ভুটান ৯০তম, শ্রীলঙ্কা ১০২তম, নেপাল ১০৫তম, পাকিস্তান ১০৮তম এবং তালিকার সবার নিচে ১১১তম অবস্থানে রয়েছে আফগানিস্তান।

এদিকে, তালিকার শীর্ষে অবস্থান করছে যৌথভাবে জাপান ও সিঙ্গাপুর। তাদের পাসপোর্ট দিয়ে ১৯২টি দেশে আগাম ভিসা ছাড়া যাওয়া যায়। আর তালিকায় ১১১তম হয়ে সর্বনিম্ন অবস্থানে রয়েছে আফগানিস্তান। দেশটির পাসপোর্টধারীরা আগামী ভিসা ছাড়া মাত্র ২৬টি দেশে ভ্রমণ করতে পারেন।

রেডিওটুডে নিউজ/এসজেএন

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের