মঙ্গলবার,

১৬ এপ্রিল ২০২৪,

৩ বৈশাখ ১৪৩১

মঙ্গলবার,

১৬ এপ্রিল ২০২৪,

৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

গত দশকে বাংলাদেশে নারীর ক্ষমতায়ন বিশ্বে অনন্য : তথ্যমন্ত্রী

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২৩:৫৫, ১৮ মার্চ ২০২৩

Google News
গত দশকে বাংলাদেশে নারীর ক্ষমতায়ন বিশ্বে অনন্য : তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, নারীর যে ক্ষমতায়ন বাংলাদেশে হয়েছে, পৃথিবীর আর কোনো দেশে গত এক দশকে এভাবে হয়নি।

তিনি বলেন, 'প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী সমাজের উন্নয়ন ও অগ্রগতির ওপর জোর দিয়েছেন বলেই আজকে আমাদের নারীরা  পৃথিবীকে পথ দেখাচ্ছে।'

আজ শনিবার বিকেলে ঢাকা থেকে ভার্চুয়াল উপায়ে যুক্ত হয়ে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলা যুব মহিলা লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে দেয়া শুভেচ্ছা বক্তব্যে মন্ত্রী বিভিন্ তথ্য-উপাত্ত তুলে ধরে বলেন, 'বৈশ্বিক সূচকে বাংলাদেশের নারীরা রাজনৈতিক ক্ষমতায়নের দিক দিয়ে বিশ্বে পঞ্চম, এশিয়ায় দ্বিতীয় আর উপমহাদেশে প্রথম। শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের কারণেই এটি সম্ভব হয়েছে এবং দেশের অর্ধেক জনসংখ্যা নারীর উন্নয়ন ব্যাতীত দেশের উন্নয়ন সম্ভব নয়। এ জন্যই প্রধানমন্ত্রী নারীর অভাবনীয় ক্ষমতায়ন করেছেন।'

বাংলাদেশ যুব মহিলা লীগ সভাপতি ডেইজি সারোয়ার সম্মেলন উদ্বোধন করেন।

উপজেলা যুব মহিলা লীগের আহবায়ক এডভোকেট রাহিলা চৌধুরী রেখার সভাপতিত্বে ও যুগ্ম আহবায়ক সুমাইয়া তুন নূর বৃষ্টির সঞ্চালনায় সম্মেলনে  প্রধান অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ সভাপতি এম এ সালাম।
চট্টগ্রাম উত্তর জেলা যুব মহিলা লীগের আহবায়ক রওশন আরা বেগম রতœা প্রধান বক্তা এবং রাঙ্গুনিয়া উপজেলা চেয়ারম্যান স্বজন কুমার তালুকদার সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

পরে এডভোকেট রাহিলা চৌধুরী রেখাকে সভাপতি ও সুমাইয়া তুন নূর বৃষ্টিকে সাধারণ সম্পাদক করে রাঙ্গুনিয়া উপজেলা যুব মহিলা লীগের আংশিক কমিটি ঘোষণা করেন কেন্দ্রীয় যুব মহিলা লীগের সভাপতি ডেইজি সারোয়ার।

ড. হাছান মাহমুদ বলেন, 'শেখ হাসিনার নেতৃত্বে আজকে নারীরা সেনাবাহিনীতে শুধু অফিসার পদে নয়, সেনা সদস্য হিসেবেও কাজ করছেন। আজ তারা সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি, হাইকোর্ট বিভাগের বিচারপতি, ডিসি, এসপি, যা ১৪ বছর আগে কেউ ভাবেনি। আমাদের নারীরা এভারেস্ট জয় করেছে, হিমালয় শৃঙ্গে উঠেছে, মহাসাগর পাড়ি দিচ্ছে। বাংলাদেশে প্রধানমন্ত্রী নারী, বিরোধীদলীয় নেত্রী নারী, সংসদের স্পিকার নারী, সংসদ নেতা ও উপনেতাও নারী, শিক্ষামন্ত্রী নারী। নারীর উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জোর দিয়েছেন বলেই এ সব সম্ভব হয়েছে।"

প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ সভাপতি এম. এ. সালাম বলেন, 'নারীরা আজ আর পিছিয়ে নেই। বরং পুরুষদের চেয়ে অনেক ক্ষেত্রে এগিয়ে গেছে। নারীর এই ক্ষমতায়ন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের কারণেই সম্ভব হয়েছে। তাই নারী নেতৃত্ব অক্ষুন্ন রাখতে এবং দেশের উন্নয়নে আবারও নৌকা প্রতীককে বিজয়ী করতে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।'

রেডিওটুডে নিউজ/মুনিয়া

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের