শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

Radio Today News

বাজেট প্রত্যাখ্যান, আগামীকাল বিএনপির সংবাদ সম্মেলন

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:৪৯, ৬ জুন ২০২৩

আপডেট: ১৯:৫৩, ৬ জুন ২০২৩

Google News
বাজেট প্রত্যাখ্যান, আগামীকাল বিএনপির সংবাদ সম্মেলন

২০২৩-২৪ বাজেট প্রত্যাখ্যান করে বিএনপি বলেছে, ঘাটতি বাজেটের অর্থ সংগ্রহে সুনির্দিষ্ট বাস্তব সম্মত নীতি গ্রহণ না করে গোজামিলের মাধ্যমে জনগণের সঙ্গে প্রতারণা করা হয়েছে। দলটির নেতারা বলছেন, এই বাজেট সাধারণ মানুষকে আরও বেশি দুর্ভোগে ফেলবে।

বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সভায় বাজেট মূল্যায়ন করে নেতারা এসব বলেন। সোমবার রাতে ভার্চুয়ালি এ বৈঠক অনুষ্ঠিত হয়। মঙ্গলবার বৈঠকের বিষয়বস্তু তুলে ধরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রস্তাবিত বাজেট ২০২৩-২৪ সম্পর্কে বিএনপির বিস্তারিত বক্তব্য আজ বুধবার সংবাদ সম্মেলনের মাধ্যমে তুলে ধরার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভায় বলা হয়, সভায়, উচ্চ মূল্যস্ফীতির চরম দুরাবস্থার বিপর্যস্ত পরিস্থিতির মাঝেও করযোগ্য নয় এমন টিন ধারীদের ওপর ন্যূনতম দুই হাজার টাকা আয়কর আরোপের সিদ্ধান্তসহ অর্থনৈতিক সংকট নিরসনের কোনও বাস্তব সম্মত নীতি গ্রহণ না করে সাধারণ মানুষের জীবন যাত্রা আরও সংকটময় করে তোলা, শাসকগোষ্ঠীর দুর্নীতির সুযোগ সৃষ্টিকারী গণ-বিরোধী প্রস্তাবিত বাজেট ২০২৩-২৪ কে প্রত্যাখ্যান করা হয়।

সভায় আরও বলা হয়, প্রস্তাবিত এই বাজেট মূল্যস্ফীতি আরও বৃদ্ধি করবে, কৃষি ও শিল্পে উৎপাদন ব্যয় বৃদ্ধির কারনে উৎপাদন নিরুৎসাহিত করবে। অর্থনৈতিক সংকট আরও বৃদ্ধি করবে। শিক্ষা খাতে শিক্ষার ব্যয়, শিক্ষার উপকরনের মূল্য বৃদ্ধির কারনে শিক্ষার মান উন্নয়নের পথকে বন্ধ করা হয়েছে। স্বাস্থ্য খাতে জনগণের স্বাস্থ্য সেবা লাভের সুযোগ সৃষ্টি করার কোনও ব্যবস্থা গ্রহণ করা হয়নি। সর্বোপরি অনুৎপাদন খাতে বরাদ্দ বৃদ্ধি করে সার্বিক উৎপাদনশীলতা ব্যহত করা হচ্ছে।

বর্তমান অসহনীয় লোডশেডিং এবং বিদ্যুৎ সংকট বিষয়ে নিয়ে নেতারা মনে করেন, বর্তমান সরকারের নজীর বিহীন দুর্নীতির কারণে, বিদ্যুৎ উৎপাদন ও বিতরণ ব্যবস্থা চরম সংকট সৃষ্টি হয়েছে। জবাবদিহীতার অভাবে দুর্নীতির লক্ষ্যে অপরিকল্পিতভাবে কুইক রেন্টাল পাওয়ার প্লান্ট স্থাপন, বিদ্যুৎ উৎপাদন ব্যতিরেকে ক্যাপাসিটি চার্জ প্রদান, ভারতের আদানি গ্রুপের সঙ্গে ২৫ বৎসরের অসম বিদ্যুৎ চুক্তি, আজকের সংকটের প্রধান কারন। অসহনীয় লোডশেডিং, শিল্প ও কৃষিখাতে বিদ্যুৎ সরবরাহ ঘাটতি এবং জ্বালানি ক্রয়ের ক্ষেত্রে ব্যর্থতা সর্বোপরি বিদ্যুৎ খাতকে দুর্নীতির জন্য প্রধান খাত হিসেবে নেওয়ায় বিদ্যুতের মূল্য বারবার বৃদ্ধি করে জনগণের অসহনীয় দুর্ভোগ সৃষ্টি করছে এবং সামগ্রিকভাবে অর্থনীতিতে সংকটের সৃষ্টি করছে বলে বিএনপির স্থায়ী কমিটির নেতারা মতমত দেন।

রেডিওটুডে নিউজ/মুনিয়া

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের