শনিবার,

১৫ জুন ২০২৪,

৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

শনিবার,

১৫ জুন ২০২৪,

৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

`আগামীতে পড়াশোনা হবে নতুন কারিকুলামে`

রেডিওটুডে ডেস্ক

প্রকাশিত: ১২:০৫, ১২ অক্টোবর ২০২৩

আপডেট: ১২:০৭, ১২ অক্টোবর ২০২৩

Google News
`আগামীতে পড়াশোনা হবে নতুন কারিকুলামে`

সংগৃহিত ছবি

শিশুদের আনন্দঘন পরিবেশে লেখাপড়া করাতে চাই উল্লেখ করে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, "হাসিখুশির মধ্যে বাচ্চারা লেখাপড়া করবে। আমরা তৃতীয় পর্যন্ত পরীক্ষা উঠিয়ে দিয়েছি। নানান ধরণের উদ্যোগ আমরা নিয়েছি। নতুন ধাপে কারিকুলাম চালু করেছি। নতুন কারিকুলামে আগামীতে লেখাপড়া হবে। আমরা শিক্ষকদের মান বৃদ্ধিতে যথেষ্ট সচেতন। যে সমস্ত ভবন অকেজো রয়েছে, তা এগুলো সুন্দরভাবে করে স্কুল করার পরিকল্পনা করেছি।"

তেঁতুলিয়া উপজেলা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন শেষে আজ বৃহস্পতিবার (১২ অক্টোবর) সকাল ১০টায় তিনি এসব কথা বলেন।

প্রাইমারীতে শিক্ষার্থীর হার কমে যাওয়ার প্রসঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, "আপনারা জানেন যে করোনার কারণে আমরা স্কুলগুলো বন্ধ রেখেছিলাম। এ সুযোগে কিছু মাদরাসা স্কুলগুলোর কাছাকাছি পর্যায়ে হয়েছে। আমাদের এলাকায় সবাই কর্মব্যস্ত মানুষ। তারা বাচ্চাকাচ্চা রেখে কর্মে চলে যায়। এ কারণে শিক্ষার্থীরা মাদরাসায় গিয়ে, মাদরাসায় আবার দুপুরে খাবার ব্যবস্থা আছে, তারা ভিক্ষাবৃত্তি করেও খাওয়া দাওয়া করায়। হঠাৎ করে আমরা স্কুলগুলোতে মিড দ্য মিল চালু ছিল তা বন্ধ রাখা হয়েছিল নানাকারণে। তবে এখন মিড দ্য মিল চালু হয়ে যাচ্ছে। তাতে কিছুটা উপকার হবে। পাশাপাশি আমরা নতুনভাবে পরিকল্পনা করছি স্কুলগুলোতে কিভাবে বাচ্চাদের ফিরিয়ে আনা যায়।"

তিনি বিদ্যালয়ের মুজিব কর্ণার ও শেখ রাসেল কর্ণার, রিসোর্স সেন্টার, বিদ্যালয়ের বিভিন্ন কক্ষ ঘুরে দেখেন ও শ্রেণিকক্ষে শিক্ষকদের পাঠদান প্রত্যক্ষ করেন। তিনি শিশু শিক্ষার্থীদের শিখন দক্ষতা যাচাই করতে পাঠ্যবাস থেকেক প্রশ্ন করেন। পরে শিক্ষার্থীদের সাথে ফটোসেশনে অংশ নেন। শিক্ষার্থীদের মেধা, বিদ্যালয়ের পরিবেশ ও শিক্ষকদের আন্তরিকতায় সন্তোষ প্রকাশ করেন।

রেডিওটুডে নিউজ/এসবি

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের