মঙ্গলবার,

২৫ জুন ২০২৪,

১১ আষাঢ় ১৪৩১

মঙ্গলবার,

২৫ জুন ২০২৪,

১১ আষাঢ় ১৪৩১

Radio Today News

জেনেক্স ইনফোসিস লিমিটেডের-এর সাথে সিটি ব্যাংক পিএলসি চুক্তি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৬, ১৬ মে ২০২৪

Google News
জেনেক্স ইনফোসিস লিমিটেডের-এর সাথে সিটি ব্যাংক পিএলসি চুক্তি

বাংলাদেশের প্রথম সারির একটি আইটি পরিষেবা কোম্পানি জেনেক্স ইনফোসিস লিমিটেড শীর্ষ বাণিজ্যিক ব্যাংক সিটি ব্যাংক পিএলসি সম্প্রতি গুলশান ১-এ অবস্থিত সিটি ব্যাংকের প্রধান কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে একটি চুক্তি স্বাক্ষর করেছে। এই যৌথ উদ্যোগের মাধ্যমে সারা দেশে রিটেইলার ইএফডিএমএস ডিভাইসের মাধ্যমে কার্ড পেমেন্ট ব্যবস্থা চালু হবে, এমনটিই বলা হয়েছে প্রেস বিজ্ঞপ্তিতে।

জেনেক্সের ইলেক্ট্রনিক ফিসকাল ডিভাইস (ইএফডি) মেশিনে সিটি ব্যাংকের পেমেন্ট গেটওয়ে অ্যাপ্লিকেশনকে সমন্বিত করার যৌথ প্রচেষ্টা আর্থিক প্রযুক্তি খাতে একটি উল্লেখযোগ্য মাইলফলক ছুঁয়েছে। গ্রাহকদের জন্য একটি নিরবচ্ছিন্ন ও কার্যকরী পেমেন্ট অভিজ্ঞতা প্রদানের মাধ্যমে এই কৌশলগত অংশীদারিত্ব কার্ডভিত্তিক লেনদেন পদ্ধতিতে ব্যাপক উন্নতি ঘটাবে বলে আশা করা যাচ্ছে। আগামী কয়েক মাসের মধ্যেই গ্রাহকরা এই সেবা উপভোগ করতে পারবেন।

এ ব্যবস্থার অধীনে জেনেক্স ইনফোসিস সিটি ব্যাংকের নেটওয়ার্ক জুড়ে এ উদ্ভাবনী কার্ড পেমেন্ট গেটওয়ে অ্যাপ্লিকেশন স্থাপন করবে। শুধু কার্ড লেনদেনই নয়, এই ডিভাইসগুলি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে সারা দেশের খুচরা ব্যবসায়ীদের জন্য কার্যকর ভ্যাট চালান তৈরির সুবিধা দিতে পারে। একই সঙ্গে চুক্তিটি ‘ক্যাশলেস’ সমাজ বিনির্মাণে ও আর্থিক অন্তর্ভূক্তিকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। দেশের খুচরা ব্যবসায়ীদের কাছ থেকে ভ্যাট সংগ্রহের পরিধি আরও বিস্তৃত হবে যা সরকারের রাজস্ব আয় বৃদ্ধিতে অবদান রাখবে। পুরো প্রক্রিয়াটি সরকারের আর্থিক খাতের ব্যবস্থাপনাকে এগিয়ে নেওয়ার প্রচেষ্টার একটি অংশ।

জেনেক্স ইনফোসিস লিমিটেডের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সিইও শাহ্ জালাল উদ্দিন বলেন, " এই অংশীদারিত্বের মাধ্যমে আমরা সিটি ব্যাংকের ইএফডি ব্যবহারকারী ব্যবসায়ী ও গ্রাহকদের কার্ডভিত্তিক পেমেন্ট সুবিধা বাড়ানোর জন্য আমাদের প্রযুক্তিগত দক্ষতাকে কাজে লাগানোর সুযোগ পেয়েছি।" তিনি আরও বলেন, “সিটি ব্যাংকের অত্যাধুনিক কার্ড পেমেন্ট ব্যবস্থায় আমাদের পিওএস সিস্টেম সমন্বিত করার মাধ্যমে লেনদেন প্রক্রিয়াকে স্ট্রিমলাইন করা হবে, যা লেনদেনকে আরও দ্রুত নিরাপদ করে তুলবে। এই যৌথ প্রচেষ্টা কেবল আর্থিক উদ্ভাবনের প্রতি উভয় পক্ষের প্রতিশ্রুতিকেই তুলে ধরে না, বরং একটি পারস্পরিক সহযোগিতামূলক সম্পর্কও নিশ্চিত করে যা ব্যবসায়িক সমৃদ্ধির পাশাপাশি গ্রাহকের সন্তুষ্টি বাড়িয়ে তোলে।“

সিটি ব্যাংক পিএলসি-এর অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক শেখ মোহাম্মাদ মারুফ বলেন, "জেনেক্স ইনফোসিসের সাথে আমাদের সহযোগিতা সারা বাংলাদেশে ডিজিটাল পেমেন্ট সলিউশন সম্প্রসারণের লক্ষ্যে একটি অগ্রণী পদক্ষেপের প্রতিনিধিত্ব করে। আমাদের সামর্থ ও দক্ষতা একত্রিত করে কার্ড পেমেন্ট অপারেশনের জন্য একটি নতুন মান আমরা সেট করছি যা মূলত আমাদের ব্যবসায়ী ও তাদের গ্রাহকদের উপকৃত করবে।"

উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে আনুষ্ঠানিক স্বাক্ষরের মাধ্যমে এ আয়োজনের সমাপ্তি হয়। আশা করা হচ্ছে, এই যৌথ পদক্ষেপ আর্থিক প্রযুক্তির ক্ষেত্রকে উল্লেখযোগ্যভাবে সুফল বয়ে আনবে, যার ফলে নতুন নতুন উদ্ভাবনী সমাধানের মাধ্যমে সারা দেশে ইলেকট্রনিক লেনদেনের সামগ্রিক দক্ষতা উন্নত হবে।

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের