রোববার,

২২ মে ২০২২,

৮ জ্যৈষ্ঠ ১৪২৯

রোববার,

২২ মে ২০২২,

৮ জ্যৈষ্ঠ ১৪২৯

Radio Today News

শুক্রবার চাঁদে আঘাত হানতে যাচ্ছে রকেটের অবশিষ্টাংশ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৯, ৩ মার্চ ২০২২

শুক্রবার চাঁদে আঘাত হানতে যাচ্ছে রকেটের অবশিষ্টাংশ

ফাইল ছবি

কয়েক বছর ধরে মহাকাশে ঘুরতে থাকা একটি রকেটের অবশিষ্টাংশ চাঁদে আঘাত হানতে যাচ্ছে। শুক্রবার যন্ত্রাংশটি চাঁদের মাটিতে আছড়ে পড়তে পারে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

প্রায় সাড়ে ৫ হাজার কিলোমিটার গতিতে চাঁদের মাটিতে আছড়ে পড়বে রকেটটি। তবে চাঁদের অন্য প্রান্তে ঘটনাটি ঘটায় পৃথিবী থেকে তার প্রভাব দেখা যাবে না বলে জানিয়েছেন মহাকাশ গবেষকরা। স্যাটেলাইট ইমেজের মাধ্যমে চাঁদের মাটিতে রকেটের আছড়ে পড়ার ঘটনা দেখা যেতে পারে বলে জানিয়েছেন নাসা।

এদিকে, সংঘর্ষের ফলে চাঁদে যেকোন ধরনের পরিবর্তন শনাক্তে বিজ্ঞানীরা কাজ চালিয়ে যাচ্ছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন। তবে, বিকল এই রকেটটির উৎস নিয়ে এখনো সংশয় কাটেনি। অবশ্য এখন এই রকেটটি এক প্রকার মহাকাশ-জঞ্জাল হিসেবেই বিবেচিত হচ্ছে। এই নিয়ন্ত্রণহীন রকেটের অবশিষ্টাংশের ভর প্রায় ৩ টন।

ঘণ্টায় প্রায় ৯ হাজার ৩০০ কিলোমিটার গতিতে চাঁদের বুকে আঘাত করবে ওই রকেটটি। এর ফলে তৈরি হবে ২০ মিটারের মতো গভীর গর্ত, যাতে কয়েকটি সেমিট্রাক্টরের ট্রেইলার ঢুকে যেতে পারবে।

প্রথমদিকে এটিকে ইলন মাস্কের স্পেস এক্স প্রতিষ্ঠানের রকেট বলে জানানো হলেও পরে তা চীনের বলে শনাক্ত করা হয়। তবে সেই তথ্যও বাতিল করেছে চীন।

বিজ্ঞানীরা ধারণা করছেন, প্রায় এক দশক আগে চীন মূল রকেটটি উৎক্ষেপণ করেছিল। এরপর সেটির তৃতীয় স্টেইজটি বিচ্ছিন্ন হয়ে মহাশূন্যে নিয়ন্ত্রণহীনভাবে ঘুরতে থাকে। সেই অংশটিই এত বছর পরে চাঁদের দিকে এগোতে থাকে।

রেডিওটুডে নিউজ/এসএস

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের