মঙ্গলবার,

১৮ মে ২০২১

বাদ পড়লেন ‘সাবেক’ মাশরাফি

স্পোটর্স ডেস্ক

প্রকাশিত: ২০:৫৮, ১১ নভেম্বর ২০২০

আপডেট: ১৫:০৫, ৯ ফেব্রুয়ারি ২০২১

বাদ পড়লেন ‘সাবেক’ মাশরাফি

মাশরাফি বিন মোর্ত্তজা

বাংলাদেশ ক্রিকেটের জাতীয় দলে এখন অনেকটাই সাবেক মাশরাফি বিন মোর্ত্তজা। অধিনায়কের পদ ছাড়ার পর থেকে তাকে জাতীয় দলের জার্সিতে দেখা যায়নি। অনেক আগেই ছেড়ে দিয়েছেন আন্তর্জাতিক টি-২০ খেলা। সামনে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্ট। দেশ সেরা কাপ্তানকে পাওয়া যাবে কি যাবে না, সে প্রশ্নের উত্তর জানা গেল আজ। খেলতে পারবেন না তিনি।

ইনজুরির কারণে ফিটনেস টেস্ট দিতে পারেননি মাশরাফি। তবে ইনজুরি মুক্ত হলেও লাভ নেই। পরে তাকে কোনো দল নিতে পারবে না। এটা বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্ট’র প্লেয়ার ড্রাফট আইন!

তবে মাশরাফির ব্যাপারে উল্টো কথা বললেন জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। তিনি জানালেন, আশা আছে। মাশরাফির হ্যামস্ট্রিংয়ের এই ইনজুরি কতটা গুরুতর তা এখনো নিশ্চিত না, তবে মাশরাফি সুস্থ হলে দলে ফিরতে পারবেন বলে ধারণা তার। নান্নু বলেন,  ‘মাশরাফির ব্যাপারে একটা কনসার্ন আছে। ওর হ্যামস্ট্রিং ইনজুরি আছে। আশা করছি ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে তাকে পাওয়া যাবে। তখন যেকোনো দল চাইলে ওকে দেওয়া যাবে। আমি আশা করছি খুব তাড়াতাড়ি ও খেলার মধ্যে ফিরে আসবে। একের বেশি কোনো দল যদি ওকে চায় সেক্ষেত্রে লটারি করে দেওয়া হবে এবং যদি একটা দলই চায় তাহলে সরাসরি সেই দলে খেলতে পারবে।’

আজ বুধবার সন্ধ্যায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্টের খেলোয়াড়দের খসড়া তালিকা প্রকাশ করে। টুর্নামেন্টের নিয়মও প্রকাশ করা হয় এ সময়। নিয়মে বলা হয়েছে, কোনো দলের কোনো খেলোয়াড় যদি ইনজুরিতে পড়েন অথবা অসুস্থ হন তাহলে ড্রাফট থেকে একই ক্যাটাগরির অথবা নিচের ক্যাটাগরি থেকে অবমুক্ত যে কাউকে দলে নেওয়া যাবে। অর্থাৎ ড্রাফট লিস্টের বাইরে থাকা কাউকে নেওয়া যাবে না।

খেলোয়াড়দের খসড়া তালিকায় ১৫৭ জনের মধ্যেও নেই মাশরাফির নাম। ড্রাফটের খেলোয়াড়দের ভাগ করা হয়েছে চার শ্রেণিতে। ‘এ’ শ্রেণিতে আছেন পাঁচ ক্রিকেটার—মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মোস্তাফিজুর রহমান। আর বাকি সব ক্রিকেটার, কে কোন দলে আছে, তা জানা যাবে আগামীকাল বৃহস্পতিবারের প্লেয়ার ড্রাফট অনুষ্ঠানে।

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্টে অংশ নিচ্ছে পাঁচ দল। ঠিক হয়েছে স্পন্সরও। স্পন্সর কোম্পানির নাম জুড়ে দিয়ে দলের নাম নির্ধারণ করা হয়েছে। ঢাকা দলকে স্পন্সর করছে বেক্সিমকো। তাই দলটির নামকরণ করা হয়েছে বেক্সিমকো ঢাকা। এভাবেই অন্যদলগুলো হলো- ফরচুন বরিশাল, মিনিস্টার গ্রুপ রাজশাহী, জেমকন খুলনা ও গাজী গ্রুপ চট্টগ্রাম।

আগামী ২০ কিনবা ২২ নভেম্বর শুরু হতে পারে এ টুর্নামেন্ট। প্রতি দলে থাকবে ১৬ জন করে ক্রিকেটার।