মঙ্গলবার,

৩০ এপ্রিল ২০২৪,

১৭ বৈশাখ ১৪৩১

মঙ্গলবার,

৩০ এপ্রিল ২০২৪,

১৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

হাতের যত্নে দৈনন্দিন রুটিন

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৭:৫৬, ১৪ জুন ২০২৩

Google News
হাতের যত্নে দৈনন্দিন রুটিন

হাতের যত্নে দৈনন্দিন রুটিন

আমরা কমবেশি ত্বকের যত্নের কথাই বেশি চিন্তা করি। হাতের যত্নের কথা আমরা প্রায় ভুলে যাই। বয়সের ছাপ শুধুমাত্র ত্বকে পড়ে এমন কিন্তু নয় হাতে পায়েও এর ছাপ পরিপূর্ণভাবে প্রকাশিত হয়। তাই সময় থাকতে হাতের তালু খসখসে কিংবা চামড়া কুচকে যাওয়া থেকে রক্ষা পেতে হাতের যত্নের বিশেষভাবে প্রয়োজন।

চলুন তাহলে জেনে নেওয়া যাক হাতের যত্ন নেওয়ায় আমাদের কি কি করনীয়:

১. ঘুমোতে যাওয়ার পূর্বে আমরা কম বেশি অনেকেই নাইট ক্রিম ব্যবহার করে থাকি ত্বকে। তবে ঘুমোনোর পূর্বে হাতে হ্যান্ড ক্রিম বা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে হবে। এতে করে হাতের ত্বক ভালো থাকবে।

২. পানি পান করা যেমন স্বাস্থ্যের জন্য উপকারী ঠিক তেমনি ত্বকের জন্য বিশেষভাবে কার্যকরী। হাত-পা শুষ্ক হওয়ার পেছনে অন্যতম একটি কারণ হলো ডিহাইড্রেশন আর হাতের ত্বক রুক্ষ শুষ্ক হলে চামড়া কুচকে যেতে পারে। তাই নিজেদের সর্বদা হাইড্রেট রাখার চেষ্টা করুন।

৩. রোদে বাইরে যাওয়ার পূর্বে আমরা অনেকেই মুখে সানস্ক্রিন প্রয়োগ করি। কিন্তু শরীরের যেসব অংশ রোদের সংস্পর্শে আসে সে সব জায়গায়ও সানস্ক্রিন লাগানো উচিত। সূর্যের অতিবেগুনি রশ্নি হাতে লাগলে সহজেই টান পড়ে যায়। এই থেকে বাঁচতে আমাদের অবশ্যই বাইরে যাওয়ার পূর্বে হাতে এবং গলায়ও সানস্ক্রিন মাখা প্রয়োজন।

৪. বাড়িতে কাজ করার সময় হাতে গ্লাভস পড়া প্রয়োজন। ঘরের বিভিন্ন কাজ যেমন বাসন মাজা, কাপড় কাচা ইত্যাদি করতে গিয়ে হাতের চামড়া বিশেষভাবে ক্ষয়ে যায়। তাই এগুলো থেকে রক্ষা পেতে গেলে বাড়ির কাজকর্ম করার পূর্বে গ্লাভস পরে নেওয়া উচিত।

৫. হাত বেশি রুক্ষ শুষ্ক দেখালে একটু হালকা গরম পানিতে অরেঞ্জ এসেন্সিয়াল অয়েল বা ল্যাভেন্ডার এসেন্সিয়াল ওয়েল মিশিয়ে তাতে ৪-৫ মিনিটের মতো হাত ডুবিয়ে রাখুন। দেখবেন হাত  সফ্ট হয়ে গেছে

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের