বুধবার,

০১ মে ২০২৪,

১৭ বৈশাখ ১৪৩১

বুধবার,

০১ মে ২০২৪,

১৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

কোঁকড়া চুলের যত্নে যা করণীয়

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৩:৩১, ১৯ জুন ২০২৩

Google News
কোঁকড়া চুলের যত্নে যা করণীয়

কোঁকড়া চুলের যত্নে যা করণীয়

কমবেশি অনেকেরই কোঁকড়া চুল নিয়ে সমস্যায় ভুগতে হয়। কারণ এই ধরনের চুলে রয়েছে রুক্ষ শুষ্ক হওয়ার ঝামেলা, আগা ফাটা, এমনকি নিয়মিত চুলে জট পড়া। অনেক সময় অনেকেই এই কোঁকড়া চুলের জন্য বিভিন্ন প্রসাধনী ব্যবহার করেও সুফল পায় না। তবে ঘরোয়া পদ্ধতিতে এমন কিছু উপায় রয়েছে যার মাধ্যমে কোঁকড়া চুলের যত্ন নেওয়া সম্ভব।

ঘরোয়া পদ্ধতিতে কোঁকড়া চুলের যত্নে যা করণীয় চলুন সেই সম্পর্কে জেনে নেওয়া যাক :

১. কোঁকড়া চুলকে সতেজ রাখতে ডিমের ব্যবহার কার্যকরী। ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন এবং বায়োটিন যা চুল পড়া রোধ করে এবং চুলের গোড়া শক্ত করতে সাহায্য করে। একটি ডিম ফাটিয়ে তাতে এক টেবিল অলিভ অয়েল এবং এক টেবিল মেয়োনিজ ভালোভাবে মিশিয়ে চুলে ৩০ মিনিট মতো লাগিয়ে রাখতে হবে। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এভাবে এই প্যাকটি সপ্তাহে একবার লাগালেই পরিবর্তন চোখে পড়ার মতো হবে।

২. কোঁকড়া চুলের যত্নে ঘরোয়া উপায় গুলোর মধ্যে একটি মাধ্যম হলো গরম তেলের ম্যাসাজ। পছন্দের যেকোনো একটি তেল বেছে নিয়ে তা দুই থেকে চার মিনিট গরম করে আপনার মাথার ত্বক সহ চুলের আগা পর্যন্ত ভালোভাবে ম্যাসাজ করুন। এতে চুলের তালুর রক্ত সঞ্চালন বৃদ্ধি হয় এবং চুলের গোড়া শক্তসহ চুল বৃদ্ধি করতে এটি বিশেষভাবে সহায়ক।

৩. কোঁকড়া চুলের যত্নে কিছুটা আপেল সিডার ভিনেগার এবং কিছুটা পানি মিশিয়ে পাঁচ থেকে সাত মিনিট চুলে রেখে তা ভালোভাবে শ্যাম্পু করে নিতে হবে। এটি মাসে এক থেকে দুই দিন লাগানো যাবে। এতে করে চুলের পিএইচ ভারসাম্য বজায় থাকে এবং চুল শক্ত ও মজবুত করে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের