মঙ্গলবার,

৩০ এপ্রিল ২০২৪,

১৭ বৈশাখ ১৪৩১

মঙ্গলবার,

৩০ এপ্রিল ২০২৪,

১৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

ত্বকের জন্য ক্ষতিকর যে ৪ খাবার

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:৪৩, ২১ জুন ২০২৩

Google News
ত্বকের জন্য ক্ষতিকর যে ৪ খাবার

ত্বকের জন্য ক্ষতিকর যে ৪ খাবার

ত্বকের পরিচর্যার ক্ষেত্রে আমরা সকলেই বেশ সচেতন। ত্বক ভালো রাখার জন্য আমরা কম বেশি অনেকেই বাজারে বিভিন্ন প্রসাধনি ব্যবহার করে থাকি। তবে অনেক ক্ষেত্রে এসব প্রসাধনী ব্যবহারে ত্বকের সঠিক পরিচর্যা সম্ভব হয় না কারণ অস্বাস্থ্যকর খাবার অনেকেই খায় বলে। অস্বাস্থ্যকর খাবার খেলে কোন প্রসাধনী কাজ করে না ত্বকের যত্নে।

এমন কয়েকটি খাবার রয়েছে যা ত্বকের জন্য একেবারেই ভালো নয়। ওই সব খাবার গুলো বেশি খেলে দাগ ছোপ, বলিরেখা এবং ব্রণ লেগেই থাকে।
চলুন তাহলে জেনে আসা যাক ত্বকের জন্য কোন কোন খাবার গুলো ক্ষতিকর :
১. শরীর এবং ত্বকের জন্য উপকারী একটি হলো দুগ্ধ জাত খাদ্য। তবে অতিরিক্ত পরিমাণের দুগ্ধ জাত খাবার খেলে ত্বকের জন্য তা ক্ষতি বয়ে নিয়ে আসতে পারে। অতিরিক্ত দুগ্ধজাত জাতীয় খাবার খেলে ত্বকে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে যেমন, ব্রণ, ব্ল্যাকহেডস, চোখের পাতা ফোলা, দাগছোপ ইত্যাদি।
২. গ্লুটেন সমৃদ্ধ খাবার বেশি খেলে কপালে এবং গালে ফুসকুড়ি এবং ব্রণ দেখা দিতে পারে। এছাড়াও মুখ ফোলা, গালে লালচে ভাব ও দেখা দিতে পারে। যাদের গ্লুটেন সমৃদ্ধ খাবারের এলার্জি রয়েছে তাদের মধ্যে এই প্রবণতা দেখা দেয়। তাই গ্লুটেন সমৃদ্ধ খাবার এড়িয়ে চলাই ত্বকের জন্য ভালো।
৩. সোডা কিংবা কোমল পানীয় খেতে ভালো লাগলেও এটি কিন্তু ত্বকের জন্য মোটেও ভালো নয়। এই ধরনের পানীয়ে রয়েছে প্রচুর চিনি এবং ক্যালরি। যা বেশি খেলে ত্বকের অকাল বার্ধক্যের কারণ হতে পারে।
৪. অতিরিক্ত লবণ খাওয়াও মোটেও ভালো নয়। এটি ত্বক এবং স্বাস্থ্য দুটির জন্য ক্ষতিকর বিষয়। অতিরিক্ত লবণ খেলে চোখের চারপাশে ফোলা ভাব দেখা দেয়। অতিরিক্ত সোডিয়াম কিংবা লবণ গ্রহণে মুখ এবং চোখ ফুলে যেতে পারে। তাই খাবারের সঙ্গে অতিরিক্ত লবণ না খাওয়ায় বাঞ্ছনীয়।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের