শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

২৬ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

ডলারের বিপরীতে টাকার দাম কমলো

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০০:০৮, ৭ জুন ২০২২

Google News
ডলারের বিপরীতে টাকার দাম কমলো

আবারো ডলারের দাম বাড়ালো বাংলাদেশ ব্যাংক। ডলারের বিপরীতে টাকার মান ১ টাকা ৬০ পয়সা কমিয়ে বিনিময় হার নির্ধারণ করা হয়েছে ৯১ টাকা ৫০ পয়সা। আগে যা ছিল ৮৯ টাকা ৯০ পয়সা। সোমবার এ সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে ডলারের মূল্য ছিল ৮৯ টাকা ৯০ পয়সা। আজ থেকেই নতুন দর ৯১ টাকা ৫০ পয়সায় ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক।

তবে ব্যাংকগুলো আমদানিকারকদের কাছে প্রতি ডলারের জন্য ৯৫ টাকার বেশি দাম নিচ্ছে। আর প্রবাসী আয় আনছে ৯৩ থেকে ৯৪ টাকা দরে।

গত বৃহস্পতিবার প্রবাসী আয় আনতে ডলারের দামের সীমা তুলে নেয় বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক জানায়, বাজারের সঙ্গে সংগতি রেখে ব্যাংকগুলো নিজেরাই ডলারের দাম নির্ধারণ করতে পারবে। এরপর থেকেই দুই দফা দাম বাড়ানো হয়েছে।

টাকার মান আরেক দফা অবমূল্যায়নের কারণে আমদানির ব্যয় আরো বাড়বে। এতে লাভবান হবেন রপ্তানিকারকেরা। সাধারণত রপ্তানিকারকদের সুবিধা দিতেই স্থানীয় মুদ্রার অবমূল্যায়ন করা হয়। রপ্তানিকারকেরা অনেক দিন ধরেই এ দাবি জানিয়ে আসছিলেন।

আমদানি পণ্যের দাম ও জাহাজ ভাড়া বেড়ে যাওয়ায় ইতিমধ্যে আমদানি ব্যয় বেড়েছে প্রায় ৪৪ শতাংশ। রপ্তানি ও প্রবাসী আয় দিয়ে সে খরচ মেটানো যাচ্ছে না। এতে তৈরি হয়েছে ডলার সংকট। আর এ সংকট সামলাতে রিজার্ভ থেকে ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংক। এ কারণেই বেড়ে গেছে ডলারের দাম।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের