রোববার,

২৭ নভেম্বর ২০২২,

১৩ অগ্রাহায়ণ ১৪২৯

রোববার,

২৭ নভেম্বর ২০২২,

১৩ অগ্রাহায়ণ ১৪২৯

Radio Today News

আমেরিকার অলটেকের ঔষধ বাজারজাত করবে এডভেন্ট ফার্মা

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৩:২৯, ১৬ নভেম্বর ২০২২

আমেরিকার অলটেকের ঔষধ বাজারজাত করবে এডভেন্ট ফার্মা

দেশে প্রথমবারের মতো আমেরিকার অলটেক বায়োটেকনোলজি কোম্পানির গবাদি প্রাণীর জন্য পুষ্টি জাতীয়ঔষধ আমদানি করে বিপণন ও বিতরণ করতে যাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ফার্মা কোম্পানি। যা এডভেন্ট ফার্মার মুনাফায় ইতিবাচক ভূমিকা রাখবে বলে ধারণা করা হচ্ছে। এ লক্ষ্যে মঙ্গলবার (১৫ নভেম্বর) উভয় কোম্পানির মধ্যে চুক্তি সাক্ষর হয়েছে।

চুক্তিতে অলটেক বায়োটেকনোলজি, ভারতের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. আমান সাইদ ও এডভেন্ট ফার্মার এমডি ফারিয়া বিনতে আলম সই করেছেন।

চুক্তি অনুযায়ী, প্রাথমিক অবস্থায় এডভেন্ট ফার্মা অলটেক বায়োটেকনোলজির চারটি পণ্য নিয়ে কাজ শুরু করবে। পণ্যগুলো হচ্ছে- বায়োপ্লেক্স ডেইরি ম্যাক্স পাউডার, বায়োপ্লেক্স ডেইরি ম্যাক্স বোলাস, ইয়া সাক ফার্ম প্যাক ও ইয়া সাক বোলাস।

শুরুতে এডভেন্ট ফার্মা অলটেক বায়োটেকনোলজির আট কোটি টাকার বেশি পণ্য আমদানি করে বাজারজাত করবে। এতে উভয় কোম্পানির রাজস্ব বৃদ্ধি পাবে। এ রাজস্ব বৃদ্ধির লক্ষ্যে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে কাজ করতে উভয় কোম্পানি কর্তৃপক্ষ প্রতিশ্রুতিবদ্ধ।

অলটেক বায়োটেকনোলজি প্রাণী পুষ্টিতে বহুল প্রশংসিত ও পথপ্রদর্শক একটি কোম্পানি। এ কোম্পানিটিকে ১৯৮০ সালে ড. পিয়ারস লিংনস প্রতিষ্ঠা করেন এবং যুক্তরাষ্ট্রের কেন্টাকিতে এর সদরদপ্তর।

অলটেক একটি প্রাইভেট কোম্পানি, এটি বিশ্বব্যাপী ১২০টি দেশে কাজ করছে। বর্তমানে ৬ হাজারের অধিক জনবল কোম্পানির অগ্রগতির জন্য একসাথে কাজ করছে। প্রাণী পুষ্টিতে খামারিদের সেবা ও লাভের প্রবৃদ্ধির জন্য অলটেকে ১০০ জনের বেশি বিজ্ঞানী রয়েছেন। যারা ৫টি বায়োসায়েন্স সেন্টারের মাধ্যমে কাজ করে যাচ্ছেন। বিশ্বজুড়ে ২০টিরও বেশি কোম্পানি অলটেকের সঙ্গে সম্পৃক্ত। আমেরিকার এ কোম্পানিটির গবাদি প্রাণীর জন্য আইএফএম (Invitro Fermentation Model) ল্যাব আছে।

অলটেক বায়োটেকনোলজির পণ্য ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) অনুমোদিত এবং কার্বন ট্রাস্ট দ্বারা প্রত্যয়িত। যা গ্রিন হাউজ গ্যাস নির্গমন হ্রাসে পরিবেশে ইতিবাচক প্রভাব রাখে।

এডভেন্ট ফার্মা লিমিটেড দেশের পুজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি অন্যতম একটি প্রতিষ্ঠান। কোম্পানিটি ২০১৮ সালে তালিকাভুক্ত হয়েছে।। এ কোম্পানিটি গবাদি প্রাণীর পুষ্টি জাতীয় ওষুধ উৎপাদন, আমদানি, বিক্রি, বিপণন ও বিতরণ করে আসছে।

এডভেন্ট ফার্মা লিমিটেডের ৩০ দশমিক ০২ শতাংশ শেয়ার রয়েছে পরিচালকদের। এছাড়া প্রাতিষ্ঠানিক শেয়ার রয়েছে ১৯ দশমিক ০৬ শতাংশ এবং ৫০ দশমিক ৯২ শতাংশ রয়েছে সাধারন বিনিয়োগকারীদের হাতে। সর্বশেষ কোম্পানিটির শেয়ার ২২ টাকা ৬ পয়সায় লেনদেন হয়েছে।

এমএমএস

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের