সোমবার,

২৯ এপ্রিল ২০২৪,

১৬ বৈশাখ ১৪৩১

সোমবার,

২৯ এপ্রিল ২০২৪,

১৬ বৈশাখ ১৪৩১

Radio Today News

পুঁজিবাজারে গুজব প্রতিহত করবে ডিএসই ও বিএসইসি

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৮:৪০, ১৭ মার্চ ২০২৪

Google News
পুঁজিবাজারে গুজব প্রতিহত করবে ডিএসই ও বিএসইসি

পুঁজিবাজারকে রক্ষা করতে গুজবে কান না দেওয়ার পরামর্শ দিয়েছেন পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ। গুজবের বিষয়ে তিনি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক ড. এ টি এম তারিকুজ্জামানের সঙ্গে জরুরি বৈঠক করেছেন।

বিভিন্ন সময়ে নানা ধরনের ইস্যুকে কেন্দ্র করে গুজব ছড়িয়ে একটি চক্র পুঁজিবাজারকে প্রভাবিত করার চেষ্টা করে। এতে পুঁজিবাজার ক্ষতিগ্রস্ত হয়, যার প্রভাব পড়ে বিনিয়োগকারীদের ওপর। সব সময় চক্রটি ফায়দা লুটে নেয়। তাই, এ বিষয়ে আরো সতর্ক থাকতে বিএসইসি ও ডিএসই একসঙ্গে কাজ করবে।

বৈঠক সূত্র জানিয়েছে, যেকোনো ধরনের গুজব সৃষ্টির প্রচেষ্টা বিএসইসি ও ডিএসইসি যৌথভাবে প্রতিহত করবে। উভয় প্রতিষ্ঠান শেয়ারবাজারকে গতিশীল করতে এবং বিনিয়োগকারীদের সর্বোচ্চ স্বার্থ সংরক্ষণে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। সম্প্রতি পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থা বিএসইসির সঙ্গে ডিএসইর দ্বন্দ্ব সংক্রান্ত বিভিন্ন গুজব রটানো হচ্ছে। এ বিষয়ে বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ দাবি করেছেন, এ গুজব ভিত্তিহীন। এর সঙ্গে একমত পোষণ করেছেন ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক ড. এ টি এম তারিকুজ্জামান।

জানা গেছে, সম্প্রতি দেশের শেয়ারবজারে নেতিবাচক প্রভাব পড়েছে ফেসবুক গ্রুপে ছড়িয়ে দেওয়া গুজবের কারণে। প্রায় সময়েই শেয়ারবাজার নিয়ে বিভিন্ন গুজব ছড়িয়ে অস্থিতিশীল করে তুলে স্বার্থান্বেষী মহল। কয়েকদিন আগে ফ্লোর প্রাইস নিয়ে গুজব ছড়িয়ে বাজারে অস্থিরতা তৈরি করেছিল কারসাজি চক্র। তার পর জেড ক্যাটাগরির শেয়ার নিয়ে গুজব ছড়িয়ে অস্থিতিশীল করে তোলে একটি চক্র। তা কাটিয়ে উঠতে না উঠতেই এবার বিএসইসি ও ডিএসই মধ্যে দ্বন্দ্ব নিয়ে বিভিন্ন ধরনের গুজব ছড়ানো হচ্ছে। সেই সঙ্গে বিএসইসির চেয়ারম্যান কমিশনে থাকছে না বলেও গুজব উঠেছে। এমন গুজব ছড়িয়ে বাজার অস্থিতিশীল করা হচ্ছে। তবে, এ বিষয়টিও বরাবরের মতোই গুজব বলে নিশ্চিত করেছে সংশ্লিষ্টরা।

রেডিওটুডে/এমএমএইচ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের