বুধবার,

২৪ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

বুধবার,

২৪ এপ্রিল ২০২৪,

১১ বৈশাখ ১৪৩১

Radio Today News

কক্সবাজারে বিষ দিয়ে অর্ধশতাধিক বানর হত্যা

সরওয়ার আজম মানিক, কক্সবাজার

প্রকাশিত: ২২:৫৯, ১৩ অক্টোবর ২০২১

আপডেট: ২২:৫৯, ১৩ অক্টোবর ২০২১

Google News
কক্সবাজারে বিষ দিয়ে অর্ধশতাধিক বানর হত্যা

বিষপ্রয়োগে মৃত বানর

কক্সবাজারের মহেশখালীতে কলার সাথে বিষ মিশিয়ে অর্ধশতাধিক বানরকে হত্যা করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। বড়মহেশখালীর মৌজার ভারিতিল্যা ঘোনা নামক পাহাড়ে লাউক্ষেত বিনষ্টের কারনে ওই ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

১২ অক্টোবর  মঙ্গলবার বিকেল ৫টায় ভারিতিল্লা ঘোনার দেবাঙ্গা পাড়া গ্রামের জনৈক মোজাফ্ফার মাস্টারের ছেলের লাউক্ষেতের পাশে মৃত বানরগুলোকে দেখা যায়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, পাহাড়ি জমিতে কাজ করতে যাওয়ার সময় লাউক্ষেতের পাশে বানরগুলোকে মৃত অবস্থায় দেখতে পান তারা। বানরগুলো প্রায় সময় লাউ ক্ষেতে নেমে ক্ষেত বিনষ্ট করে। এতে ক্ষিপ্ত হয়ে ক্ষেতের মালিক দিনের কোন এক সময় বিষ মিশ্রত কলা রেখে যায়। বানরগুলো ঐ কলা খেয়ে মারা যায়।

এ বিষয়ে পরিবেশবাদী সংগঠন গ্রীন এনভায়রনমেন্ট মুভম্যান্টের মহেশখালী উপজেলার সভাপতি দিনুর আলম বলেন, বানর হত্যার সাথে যারা জড়িত তাদের আইনের আওতায় আনা হোক।

তিনি আরো বলেন, বুধবার সকাল থেকে বানরগুলোকে মাটি চাপা দেয়া হচ্ছে বলে আমরা জানতে পেরেছি। প্রমান লোপাটের জন্যই এমনটা করা হচ্ছে আমরা জানতে পেরেছি।

এই বিষয়ে জানতে মহেশখালী রেঞ্জের সহকারী বন সংরক্ষক মো. সাদেকুল ইসলাম বলেন, ক্ষেতে বিষ প্রয়োগের কারনেই এমনটা ঘটেছে বলে আমরা প্রাথমিকভাবে জানতে পেরেছি। তবে ঘটনার আসল কারন জানতে একটি তদন্ত কমিটি গঠন করা হযেছে। আজ কালের মধ্যেই প্রতিবেদন পেলে। তারপর আইনগত ব্যবস্থা নিব।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের