শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

সাগর থেকে ভেসে এসেছে মৃত জেলিফিশ

কলাপাড়া (পটুয়াখালি) প্রতিনিধি

প্রকাশিত: ২৩:৪৪, ১৬ ফেব্রুয়ারি ২০২২

আপডেট: ২৩:৫৯, ১৬ ফেব্রুয়ারি ২০২২

Google News
সাগর থেকে ভেসে এসেছে মৃত জেলিফিশ

ভেসে আসা মৃত জেলিফিশ

বঙ্গোপসাগর থেকে ভেসে এসেছে শত শত মৃত জেলিফিশ। গভীর সমুদ্রে জেগে ওঠা বিজয়ের চরে এগুলোকে প্রথমে জেলেরা দেখতে পায়। এছাড়া কুয়াকাটা সংলগ্ন ঝাউবাগান ও লেম্বুর চরেও কিছু জেলিফিশ ভেসে এসেছে। গত দু’দিন ধরে এসব জেলিফিশ ভেসে আসছে। স্থানীয়দের দাবি জোয়ারের সময় জেলিফিসগুলো জীবিত অবস্থায় সৈকতে ভেসে আসে। পরে বালিয়াড়িতে আটকে মারা যায়। তবে ঠিক কী কারনে এগুলোর মৃত্যু হচ্ছে তার সঠিক কারণ বলতে পারছেন না কেউ।

স্থানীয় সূত্রে জানা গেছে, মঙ্গলবার সন্ধ্যার দিকে সাগরের জোয়ারের পানিতে এসব জেলিফিশ তীরে ভেসে আসে। এরপর সৈকতের বালিয়ারিতে এগুলো আটক পরে। এর আগেও বেশ কয়েকবার ভেসে এসেছিলো।

জেলে জয়নাল মাঝি জানান, বেশ কয়েকদিন ধরে ঝাঁকে ঝাঁকে সাগরে ভাসতে দেখা যাচ্ছে এসব সামুদ্রিক প্রাণী। অনেক সময় এগুলো জালে আটকে যায়। জালে আটকা পড়লে আমরা সেগুলোকে ছাড়িয়ে দেই।

অপর জেলে আনিস মাঝি জানান, আগে সাগরে প্রচুর পরিমানে এসব সাগরের নোনা (জেলিফিশ) দেখা যেত। 

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, জেলিফিস ভেসে এসেছে খবর শুনিছে। মেরুদন্ডহীন এসব প্রানী চাঁদের মতো দেখতে বলে এদেরকে মুন জেলিফিসও বলা হয়। এগুলো সাঁতারে তেমন পারদর্শী নয়। এছাড়া এতো দিন শীত ছিল। এখন গরমের পরিমার বেড়ে যওয়ায় সমুদ্র থেকে এগুলো উপরের দিকে চলে আসছে। পরে বালুতে আটকা পরে মারা যায়। তবে আরও বিস্তারিত গবেষণার জন্য তাদের নমুনা সংগ্রহ করা প্রয়োজন বলে তিনি জানান। 


 

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের