মঙ্গলবার,

৩০ এপ্রিল ২০২৪,

১৭ বৈশাখ ১৪৩১

মঙ্গলবার,

৩০ এপ্রিল ২০২৪,

১৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

খুবিতে পরিবেশ-জলবায়ু বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু 

খুলনা প্রতিনিধি

প্রকাশিত: ০৩:১৬, ২০ ফেব্রুয়ারি ২০২২

আপডেট: ০৪:৪৪, ২০ ফেব্রুয়ারি ২০২২

Google News
খুবিতে পরিবেশ-জলবায়ু বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু 

ফাইল ছবি

খুলনা বিশ্ববিদ্যালয়ে পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের উদ্যোগে ‘পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও বাস্তুসংস্থান পুনরুদ্ধার’ শীর্ষক দুইদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিন প্রধান অধ্যাপক ড. আব্দুল্লাহ হারুন চৌধুরী জানান, শনিবার সকাল ৯টায় শুরু হওয়া এ সম্মেলনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অধ্যাপক হারুন বলেন, ১৯৯৬-৯৭ শিক্ষাবর্ষ থেকে দেশে স্নাতকপর্যায়ে পরিবেশ বিজ্ঞান বিষয়ক শিক্ষাকার্যক্রম প্রথম শুরু হয় খুলনা বিশ্ববিদ্যালয়ে। এ বছর এই ডিসিপ্লিনের ২৫ বছরপূর্তি তথা রজতজয়ন্তীকে সামনে রেখে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে। সম্মেলনে অংশগ্রহণকারী বিজ্ঞানীরা জলবায়ু পরিবর্তনজনিত কারণে দেশের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সুন্দরবন এবং উপকূলীয় জয়মনি এলাকা পরিদর্শন করবেন। এতে বিশ্ববিদ্যালয়ের গবেষক-বিজ্ঞানীরা নতুন নতুন দিকনির্দেশনা পাবেন বলে তিনি আশা প্রকাশ করেন।
সম্মেলন শেষে একটি সুপারিশমালা তৈরি করা হবে।

আর সমাপনী দিনে প্রধান অতিথি থাকবেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার। এছাড়া দেশের খ্যাতনামা পরিবেশবিদ অধ্যাপক ড. আইনুন নিশাত এবং ড. আলী রেজা খান ছাড়াও ভারত, নেপাল, সংযুক্ত আরব আমিরাত, সুইডেনসহ দেশি-বিদেশি বিশেষজ্ঞ, বিজ্ঞানী সশরীরে এবং ভার্চুয়ালি এই সম্মেলনে অংশগ্রহণ করছেন। সম্মেলনে ছয়টি কি-নোট পেপার এবং ১২৫টি গবেষণা নিবন্ধ উপস্থাপিত হবে।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের