বুধবার,

৩০ নভেম্বর ২০২২,

১৬ অগ্রাহায়ণ ১৪২৯

বুধবার,

৩০ নভেম্বর ২০২২,

১৬ অগ্রাহায়ণ ১৪২৯

Radio Today News

ধ্যান-যোগাব্যায়াম চর্চার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৬:০৭, ৪ অক্টোবর ২০২২

আপডেট: ১৬:০৯, ৪ অক্টোবর ২০২২

ধ্যান-যোগাব্যায়াম চর্চার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি

সম্প্রতি ডা. দীপু মনি শিক্ষা প্রতিষ্ঠানে ধ্যান ও যোগব্যয়াম চর্চার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ধ্যান চর্চাটা যদি হয়, তাহলে সেটাকে সমাজের সব স্তরে পৌঁছে দেবার সুযোগ হবে।রাজধানীর আইডিবি ভবনে সোমবার (৩ অক্টোবর) শিক্ষা প্রতিষ্ঠানে পোস্ট-কোভিড টোটাল ফিটনেস চালুকরণ প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে ডা. দীপু মনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, 'ধ্যান ও যোগব্যায়াম সহ অন্যান্য স্বাস্থ্য সুরক্ষার বিষয়গুলো শত বছর থেকে পালন করে আসলেও আমরা মাঝে ভুলে গিয়েছিলাম। পাশ্চাত্যের দেশগুলোতে ফলাও করে যখন তা বাস্তবায়ন করছে এবং বিভিন্ন পাঠ্যবইয়ে এর উপকারিতা নিয়ে লেখালেখি হচ্ছে, তাই আমরাও সেখানে আবার ফিরে আসছি। এটা সুখবরও বটে।চিকিৎসা বিজ্ঞানে বলা আছে, ধ্যান হৃদরোগ থেকে শুরু করে অনেক রকম রোগ নিরাময়ে সহায়তা করে। 

দীপু মনি আরও বলেন,' আমরা বলছি শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক, প্রযুক্তি ব্যবহারে দক্ষতা অর্জন, মানবিক ও সৃজনশীল মানুষ হিসেবে গড়ে তুলতে চায়। আর এসব চেষ্টাকে এগিয়ে নেবার জন্য ধ্যান সহায়ক হিসেবে কাজ করবে।'

ধ্যান চর্চা শিক্ষা প্রতিষ্ঠানে ছড়িয়ে দেওয়ার কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, 'ব্যক্তিগতভাবে কেয়ান্টামে কোর্স করার সুযোগ হয়েছে আমার কয়েক বছর আগে। আমি নিজেও তার উপকারভোগী। নানাধরণের অসুস্থতা থেকে নিজেকে সুস্থ রাখতে ধ্যানচর্চা খুব জরুরি। সব মানুষের ভিতর ধ্যানচর্চা ছড়িয়ে দেওয়ার দরকার আছে বলে আমি মনে করি।

তিনি আরও বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে টোটাল ফিটনেসের যে কথা বলছি-যদি সেখানে ধ্যানচর্চাটা হয়, তাহলে সমাজের সব স্তরে তার মাধ্যমে সেটাকে পৌঁছে দেওয়ার সুযোগ হবে।'

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের