মঙ্গলবার,

২৬ অক্টোবর ২০২১,

১০ কার্তিক ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

মঙ্গলবার,

২৬ অক্টোবর ২০২১,

১০ কার্তিক ১৪২৮

Radio Today News

আন্তর্জাতিক তাত্ত্বিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে দেশসেরা খুলনা বিশ্ববিদ্যালয়

খুলনা প্রতিনিধি

প্রকাশিত: ২০:৫৫, ১৫ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ২০:৫৮, ১৫ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক তাত্ত্বিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে দেশসেরা খুলনা বিশ্ববিদ্যালয়

ফাইল ছবি

আন্তর্জাতিক তাত্ত্বিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নিয়ে দেশের মধ্যে প্রথম স্থান অর্জন করেছে খুলনা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ‘ফার্মিনেফ’ দল। একইসঙ্গে দলটি বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৫তম স্থান অর্জন করেছে। সম্প্রতি ওই প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয়।

খুলনা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষক আবদুল্লাহ আল-মামুন বলেন, প্রতিবছর ওই প্রতিযোগিতায় বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা অংশ নেন। অনলাইনের মাধ্যমে আবেদনের পর কিছু নির্দিষ্ট সমস্যার সমাধানের মাধ্যমে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়।

এবার খুলনা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগ থেকে মোট পাঁচটি দল ওই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিল, যারমধ্যে তিনটি দল সফলতা পেয়েছে। এগুলোর মধ্যে ‘স্কার্মিওন’ দেশে দ্বিতীয় ও বিশ্বে ১৬তম এবং ‘ফিনিক্স’ দেশে অষ্টম ও বিশ্বে ২৩তম স্থান অর্জন করেছে। সাধারণত র‌্যাঙ্কিং অনুযায়ী ওই স্থানগুলো নির্ধারিত হয়।

আবদুল্লাহ আল-মামুন জানান, আন্তর্জাতিক তাত্ত্বিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড হলো তাত্ত্বিক পদার্থবিজ্ঞান গবেষণায় আগ্রহী স্নাতক ছাত্রদের জন্য পিএইচডি ছাত্র ও পোস্টডক্স পরিকল্পিত একটি প্রতিযোগিতা। এই অলিম্পিয়াডের লক্ষ্য হলো তাত্ত্বিক বিজ্ঞানে আগ্রহী ব্যক্তিদের খুঁজে বের করা ও শিক্ষার্থীদের আধুনিক গবেষণাদক্ষতার অভিজ্ঞতা অর্জনে সাহায্য করা। বিশ্বের খ্যাতনামা কয়েকটি বিশ্ববিদ্যালয় যৌথভাবে ওই প্রতিযোগিতার আয়োজন করে।

খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মাহমুদ হোসেন বলেন, আগামী দিনে এই সাফল্যের ধারা অব্যাহত থাকবে এবং আন্তর্জাতিক ক্ষেত্রে খুলনা বিশ্ববিদ্যালয়ের অবস্থান আরও সুদৃঢ় হবে।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের