সোমবার,

২৪ জানুয়ারি ২০২২,

১০ মাঘ ১৪২৮

সোমবার,

২৪ জানুয়ারি ২০২২,

১০ মাঘ ১৪২৮

Radio Today News

ঢাবিতে দ্বিতীয়বার ভর্তির সুযোগের দাবিতে সমাবেশ করবে ভর্তিচ্ছুরা

ঢাবি প্রতিনিধি

প্রকাশিত: ০১:৩৩, ১২ জানুয়ারি ২০২২

ঢাবিতে দ্বিতীয়বার ভর্তির সুযোগের দাবিতে সমাবেশ করবে ভর্তিচ্ছুরা

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দাবি জানিয়েছে ২০২০ সালের উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। এই দাবিতে বুধবার (১২ জানুয়ারি) এই তারা মানববন্ধনের ঘোষণা দিয়েছে। সেকেন্ড টাইমের দাবিতে আন্দোলনরত কয়েকজন শিক্ষার্থী রেডিও টুডে’কে বিষয়টি নিশ্চিত করেছেন।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, এদিন সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তনের (টিএসসি) সামনে এই সমাবেশ করবে তারা। এতে দেশের বিভিন্ন কলেজ থেকে ২০২০ সালে এইচএসসি উত্তীর্ণ শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন।

এর আগেও বিশ্ববিদ্যালয়টিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবিতে একাধিকবার আন্দোলনে নামে শিক্ষার্থীরা। সর্বশেষ গত ৩০ ডিসেম্বর দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দাবিতে রাজধানীর শাহবাগে শান্তিপূর্ণ সমাবেশ করেন শিক্ষার্থীরা।

সমাবেশে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা চালুর দাবি জানান। শিক্ষার্থীরা বলেন, উচ্চ মাধ্যমিক ও ভর্তি পরীক্ষার প্রস্তুতি মিলিয়ে আমরা যথেষ্ঠ সময় পাইনা। এছাড়া উচ্চ মাধ্যমিকের সিলেবাসের সঙ্গে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সামঞ্জস্যতা খুবই কম। এ কারণে এ প্লাস পেয়েও আমরা সেখানে চান্স পাই না।’

শিক্ষার্থীরা বলেন, দেশের স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলো জনগনের ট্যাক্সের টাকায় পরিচালিত হয়। তাহলে কর্তৃপক্ষ আমাদের দাবি কেন মানবে না।

প্রসঙ্গত, ২০১৪ সালের ১৫ অক্টোবর ঢাবি কর্তৃপক্ষ দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত বাতিল করে। পরে ঢাবির এ সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ভর্তিচ্ছুরা তখন আন্দোলন করেছিলেন। এছাড়া এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ২৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থীর অভিভাবক আদালতে রিটও করেছিলেন।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের