রোববার,

০৫ মে ২০২৪,

২২ বৈশাখ ১৪৩১

রোববার,

০৫ মে ২০২৪,

২২ বৈশাখ ১৪৩১

Radio Today News

হাই হিল ব্যবহারের ক্ষতিকর দিক সমূহ

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৪:৪৩, ২৪ অক্টোবর ২০২২

Google News
হাই হিল ব্যবহারের ক্ষতিকর দিক সমূহ

ফাইল ছবি

ফ্যাশন সচেতন নারীদের ক্ষেত্রে  প্রাত্যহিক জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে হাই হিল। হাই হিল ব্যাবহারে বেশি স্মার্ট এবং ট্রেন্ডি দেখায় কিন্তু এর একটি ক্ষতিকর দিক রয়েছে। কোন কিছুর অধিক ব্যবহার যেমন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ঠিক তেমনি নিয়মিত এই হাই হিল ব্যবহার করাটাও স্বাস্থ্যের জন্য ক্ষতিকারস্বরূপ। এইজন্য হাই হিল বিশেষ কোন উৎসবের সময়ে পরা উত্তম। প্রতিনিয়ত হাই হিল এর ব্যবহার আপনার স্বাস্থ্যের জন্য ভয়ানক ক্ষতিকর বিষয় হয়ে উঠতে পারে।

প্রতিনিয়ত হাই হিল ব্যবহারে আমাদের যে সমস্যাগুলো দেখা দিতে পারে তা নিম্নরূপ :

১. নিয়মিত উঁচু হিল ব্যবহার করলে অস্ট্রিওআর্থাইটিসের ঝুঁকি বেড়ে যেতে পারে দ্বিগুণ।

২. হাই হিল ব্যবহারের ফলে হাঁটু এবং গোড়ালিতে বাড়তি চাপ প্রয়োগ করা হয় এবং এতে জয়েন্টে ব্যথা হয়। এছাড়াও হাই হিল  লিগামেন্ট দুর্বল করে দেয়।

৩. হাই হিল আমাদের শরীরের ওজনকে সমভাবে বন্টন করতে অপারগ আর এই কারণেই লোয়ার ব্যাক পেইন বা কোমরের নিচের অংশে প্রদাহ হওয়ার ঝুকি বৃদ্ধি পেতে পারে।

৪. পায়ের বুড়ো আঙ্গুল এবং অন্যান্য আঙুলের বিকৃতি ঘটার পেছনে দায়ী এই হাই হিলের নিয়মিত ব্যবহার।

তাই আমাদের সকলের উচিত হাই হিল ব্যবহারে কিছুটা সচেতনতা অবলম্বন করা। হাই হিল কিংবা জুতা নির্বাচনের ক্ষেত্রে আমাদের অলওয়েজ মাথায় রাখতে হবে আরামদায়ক এবং স্বাস্থ্যকর এর বিষয়টি। ফ্যাশন দেখানোর ক্ষেত্রে অলওয়েজ আমাদেরকে হাই হিল ব্যবহার করতে হবে এর তো কোন মানে নেই, তাই মাঝে মাঝে আমরা পারফেক্ট জুতা নির্বাচনে আরামদায়কের বিষয়টি মুখ্য বিষয় হিসেবে বিবেচনায় রাখতে পারি।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের