সোমবার,

২৬ ফেব্রুয়ারি ২০২৪,

১৩ ফাল্গুন ১৪৩০

সোমবার,

২৬ ফেব্রুয়ারি ২০২৪,

১৩ ফাল্গুন ১৪৩০

Radio Today News

কুকুর মানুষের উদ্দেশ্য বুঝতে পারে!

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২৩:৫৭, ১৬ মার্চ ২০২৩

Google News
কুকুর মানুষের উদ্দেশ্য বুঝতে পারে!

কুকুরের সাথে মানুষের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ইতিহাস বহু পুরনো। মানুষের নানা আচরণে তারা যে প্রতিক্রিয়া দেখায়, তা কি বুঝে করে নাকি না বুঝে করে? এবার সেই প্রশ্নের উত্তর জানালেন বিজ্ঞানীরা। সম্প্রতি রয়াল সোসাইটি জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে দাবি করা হয়েছে, কুকুররা মানুষের উদ্দেশ্য বুঝতে পারে।

কুকুর ও মানুষের বন্ধুত্বের নানা গল্প ছড়িয়ে আছে বিশ্বজুড়ে। সহজে পোষ মানা আর প্রভুভক্ত স্বভাবের কারণে, গৃহপালিত প্রাণী হিসেবে দিন দিন কুকুর পোষার প্রবণতা বাড়ছে। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনাতে বসবাসকারী অনেক মানুষ এখন কুকুর পোষেন। কুকুররা সহজেই মানুষের কথা বা আচরণ বুঝতে পারে বলেই মনে করেন তারা।

কুকুর ভালোবাসেন এমন একজন জানান, আমি মনে করি,কিছু কুকুর খুবই সংবেদনশীল হয়। আমার পোষা কুকুরের মধ্যে এক বা দুইটি ছিল, যাদের সাথে কথা বলে আমার মনে হতো যেনো আমি মানুষের সাথেই কথা বলছি।

কুকুরদের মানুষকে বোঝার দক্ষতা যাচাইয়ে, বিভিন্ন প্রজাতির ৯৬টি কুকুরের ওপর পরীক্ষা চালান অস্ট্রিয়ার ভিয়েনার ইউনিভার্সিটি অব ভেটেরিনারি মেডিসিনের একদল গবেষক। একটি কক্ষে আটটি ক্যামেরা লাগিয়ে কুকুরদের আচরণ পর্যবেক্ষণ করেন তারা। এতে দেখা গেছে, প্রাণীগুলো বিভিন্ন পরিস্থিতিতে মানুষের ভিন্ন উদ্দেশ্য বুঝতে সক্ষম।

ইউনিভার্সিটি অব ভেটেরিনারি মেডিসিনের গবেষক ক্রিস্টোফ ভোল্টার জানান, মানুষের আচরণ দেখে, তাদের উদ্দেশ্য বুঝে কুকুররা নিজেদের লেজ ভিন্ন ভাবে নাড়ায়। থ্রিডি ট্র্যাকিং ডেটা পর্যবেক্ষণের মাধ্যমে আমরা কুকুরদের সেসব আচরণ ও প্রতিক্রিয়া সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছি।

কুকুরের সাথে মানুষের যোগযোগকে আরও দৃঢ় করতে এই গবেষণা সহায়ক হবে বলে আশাবাদী গবেষকরা।

রেডিওটুডে নিউজ/মুনিয়া

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের