মঙ্গলবার,

১৮ জুন ২০২৪,

৫ আষাঢ় ১৪৩১

মঙ্গলবার,

১৮ জুন ২০২৪,

৫ আষাঢ় ১৪৩১

Radio Today News

বিন বাজালে সাপ কাছে আসে কেন, রহস্য কী?

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২৩:১৫, ১৯ মার্চ ২০২৩

Google News
বিন বাজালে সাপ কাছে আসে কেন, রহস্য কী?

নাটক সিনেমা কিংবা টিভির পর্দায় হরহামেশা দেখা যায় বিন বাজালে সাপ আসে। কিন্তু সাপুড়ে বিন বাজালে সাপ আসার এই সম্পর্কটা কী আসলেই বাস্তব? এর পেছনে কী রহস্য রয়েছে?

আসল কথা হলো- সাপের শ্রবণশক্তি খুবই দুর্বল, সাপ, মাটিতে কোনো প্রকার কম্পন কে খুব মৃদু মাত্রায় অনুভব করতে পারে। দেখা যায় সাপুড়িয়া, বিন বাজিয়ে সাপের খেলা দেখান। কেন বিন বাজান, কেন অন্য যন্ত্র নয়, তার কারণ বিনের শব্দ হাই ফ্রিকোয়েন্সিতে থাকার ফলে, খেলা দেখাতে, লোক জড়ো করতে সুবিধে হয়।

সাপুড়িয়া যখন খেলা দেখান, তখন লক্ষ্য করলে দেখা যাবে যে সাপের কাছাকাছি বসে বিন বাজানোর পাশাপাশি, তিনি তার হাঁটুকে দোলাতে থাকেন। সাপের চোখ রয়েছে, সাপ দেখতে পায়, তাই হাঁটু দোলানোকে দেখতে থাকে এবং অনেকসময়ই সেই দোলানোর ছন্দকে অনুকরণ করে, নিজে দুলতে থাকে।

যখন সাপুড়িয়া খেলা দেখান, তখন যদি তাকে বলা হয়, তিনি যেন স্থির থেকে বিন বাজান, হয়তো তিনি রাজী হবেন না, আর, যদি রাজী হন, অর্থাৎ, হাঁটু না নাড়িয়ে স্থির হয়ে বিন বাজান, দেখা যাবে সাপ আর দুলছে না। অর্থাৎ, সাপের উপর বিনের শব্দের কোনো ভূমিকাই নেই। তাই বলা যায়, বিন বাজানোর সাথে সাপ আসার কোনো সম্পর্ক নেই।

রেডিওটুডে নিউজ/মুনিয়া

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের