মঙ্গলবার,

১৮ জুন ২০২৪,

৪ আষাঢ় ১৪৩১

মঙ্গলবার,

১৮ জুন ২০২৪,

৪ আষাঢ় ১৪৩১

Radio Today News

এটি বিশ্বের সবচেয়ে দামি গাছ!

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১০:১৮, ৬ জুলাই ২০২৩

Google News
এটি বিশ্বের সবচেয়ে দামি গাছ!

পৃথিবীতে একাধিক দামি জিনিস আছে, যার মূল্য জানলে মানুষ চমকে যায়। লাখ কোটি টাকার গাড়ি বা বাড়ি নিশ্চয়ই দেখেছেন, কিন্তু কোটি টাকার (World’s Most Expensive) গাছ কি কখনো দেখেছেন? হ্যাঁ, এমনই একটি গাছ আছে, যাকে বলা হয় বিশ্বের সবচেয়ে দামি গাছ। এর নাম পাইন বনসাই গাছ, যার দাম এত বেশি যে আপনি সেই পরিমাণে অনেক মার্সিডিজ এবং বিএমডব্লিউ গাড়ি কিনতে পারবেন।

বনসাই গাছ খুবই মূল্যবান, কারণ এরা বড় হওয়ার সাথে সাথে তাদের বাঁচিয়ে রাখা কঠিন হয়ে পড়ে। এ কারণে তাদের দামও সে অনুযায়ী বেড়ে যায়। আপনি নিশ্চয়ই শুনেছেন যে ওয়াইন যত পুরানো, তার দাম তত বেশি। এই গাছের ক্ষেত্রেও তাই।

জানলে অবাক হবেন এই গাছের দাম কোটি টাকা। কয়েক বছর আগে, জাপানের তাকামাতসুতে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক বনসাই সম্মেলনে 9 কোটি টাকারও বেশি দামে একটি বনসাই গাছ কেনা হয়েছিল। এটি ছিল এখন পর্যন্ত বিক্রি হওয়া সবচেয়ে দামি গাছ। আজ পর্যন্ত এত বেশি দামে কোনো গাছ বিক্রি হয়নি।

এছাড়াও জাপানের হিরোশিমায় একটি ৪০০ বছর বয়সী বনসাই গাছ রয়েছে যা ইয়ামাকি পাইন নামে পরিচিত। এটি আসলে ইয়ামাকি পরিবারের ৬ প্রজন্মের দ্বারা রাখা হয়েছিল, যা পরে ওয়াশিংটনের জাতীয় বনসাই এবং পেনজিং মিউজিয়ামে দান করা হয়েছিল। এই গাছটির সবচেয়ে বিশেষ বিষয় হল এটি ১৯৪৫ সালে হিরোশিমা বোমা হামলা থেকে বেঁচে গিয়েছিল।

যদিও বনসাই গাছই একমাত্র গাছ নয়, যেগুলো এত দামে বিক্রি হয়, কিছু কাঠও আছে, যেগুলো বিক্রি হয় লাখ টাকা কেজিতে। এই কাঠের নাম আফ্রিকান ব্ল্যাকউড, এক কেজির দাম আন্তর্জাতিক বাজারে প্রায় সাত থেকে আট লাখ টাকা।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের