মঙ্গলবার,

১৮ জুন ২০২৪,

৫ আষাঢ় ১৪৩১

মঙ্গলবার,

১৮ জুন ২০২৪,

৫ আষাঢ় ১৪৩১

Radio Today News

ওষুধের বিকল্প হিসেবে খেতে পারেন মেথি

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১০:৪০, ১৩ মার্চ ২০২৩

Google News
ওষুধের বিকল্প হিসেবে খেতে পারেন মেথি

ওষুধের বিকল্প মেথি

দীর্ঘদিন ধরে ওষুধের বিকল্প হিসেবে মেথি ব্যবহৃত হয়ে আসছে। শরীরের যত্ন ছাড়াও মেথি চুলের যত্নও নিয়ে থাকে। অনেকে আবার খাবারের বিকল্প হিসেবে মেথিও খেয়ে থাকেন। মেথির স্বাস্থ্যগত নানা ধরনের উপকার নিয়ে একটি প্রতিবেদন তুলে ধরেছেন স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথলাইন।

এতে বলা হয়েছে, বহু বছর ধরে ত্বকসহ নানা ধরনের রোগ নির্মূলে বিকল্প ওষুধ হিসেবে মেথির বহুল ব্যবহার রয়েছে। রান্নার কাজে মসলা হিসেবে এছাড়াও সাবান ও শ্যাম্পুর বিকল্প হিসেবে মেথি ব্যবহার করা হয়ে থাকে।

মেথির নানা ধরনের উপকারিতা তুলে ধরেছে হেলথলাইন:

বুকের দুধ বৃদ্ধিতে

শিশুর বিকাশের প্রয়োজনীয় নানা পুষ্টির সবথেকে বড় উৎস মায়ের বুকের দুধ। বুকের দুধের পরিমাণ বাড়াতে ডাক্তারের পরামর্শ অনুযায়ী অনেকেই মেথি খেয়ে থাকেন। এছাড়াও নিরাপদ প্রাকৃতিক বিকল্প হতে পারে মেথি খাওয়ার অভ্যাস। সদ্য মা হওয়া ৭৮ নারীর উপর ১৪ দিনের চালানো এক গবেষণায় দেখা গেছে, মেথি দানা মিশিয়ে হারবাল চা পান করে অনেকের বুকের দুধ বেড়েছে। যা শিশুর ওজন বাড়াতে যথেষ্ট সহায়তা করেছে।

পুরুষদের ক্ষেত্রে টেস্টোস্টেরনের উপর প্রভাব

সেক্স হরমোন টেস্টোস্টেরন বাড়াতে অনেক পুরুষই মেথি খান। এছাড়াও যৌন আকাঙ্ক্ষা বাড়াতেও অনেকে মেথি খেয়ে থাকেন। এক গবেষণায় প্রমাণিত হয়েছে, দিনে দুইবারে যদি ৩০০ মিলিগ্রাম করে মেথি আট সপ্তাহ ধরে খাওয়া যায় এর পাশাপাশি শক্তিবর্ধক ব্যায়াম করা যায় তাহলে টেস্টোস্টেরনের পরিমাণ অনেক অংশে বেড়ে যায়। যদিও এ বিষয়ে আরো গবেষণা দরকার আছে।

ডায়াবেটিস ও রক্তে শর্করা নিয়ন্ত্রণে 

টাইপ টু ডায়াবেটিস আক্রান্তদের মধ্যে পাঁচ গ্রাম করে যারা দিনে দুইবার মেথির গুড়া খেয়েছেন তাদের ক্ষেত্রে রক্তের শর্করার পরিমাণ অনেকটাই কমে এসেছে। সেই সাথে পেটের মেদও কমেছে।

ক্ষুধা নিয়ন্ত্রণ

কিছু গবেষণায় প্রমাণিত হয়েছে, মেথি খাওয়ার ফলে চর্বি জাতীয় খাদ্য গ্রহণ ও ক্ষুধার মাত্রা কমে গেছে। ১৪দিনের এক গবেষণায় দেখা গেছে, চর্বি জাতীয় খাদ্য গ্রহণ ১৭ ভাগ কমেছে মেথি খাওয়া অংশগ্রহণকারীদের মধ্যে।

কোলেস্টেরল নিয়ন্ত্রণে

মেথি রক্তে কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইড এর মাত্রা কমিয়ে থাকে যা গবেষণায় উঠে এসেছে।

বুক জ্বালা পোড়া রোধে

টানা দুই সপ্তাহ ধরে করা একটি পাইলট গবেষণায় দেখা গেছে, যাদের বুক জ্বালাপোড়া করার সমস্যা রয়েছে তাদের মধ্যে যারা মেথি খেয়েছেন, তাদের এই ধরনের সমস্যা অনেকাংশে কমেছে। এছাড়াও দেখা গেছে, মেথির কার্যকারিতার সঙ্গে অ্যান্টাসিড এর কার্যকারিতার যথেষ্ট মিল রয়েছে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের