বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

যে ৫ সবজি বেশি খেলে সমস্যায় ভুগতে হতে পারে

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৫:১৮, ৭ জুন ২০২৩

Google News
যে ৫ সবজি বেশি খেলে সমস্যায় ভুগতে হতে পারে

যে ৫ সবজি বেশি খেলে সমস্যায় ভুগতে হতে পারে

আমরা সকলেই জানি বিভিন্ন প্রকারের সবজি কিংবা তরকারি শরীরের জন্য উপকারী। শরীরকে সুস্থ, স্বাভাবিক ও সতেজ রাখার জন্য প্রতিদিনের খাদ্য তালিকায় সবজি রাখা উচিত। তবে এমন কিছু সবজি ও রয়েছে যেগুলো বেশি পরিমাণে খেলে আমাদের উপকারের চেয়ে ক্ষতি হতে পারে

চলুন তাহলে দেরি না করে জেনে আসা যাক এমনই কিছু ৫ টি সবজি সম্পর্কে :

১. ভূট্টা বেশি খাওয়া একদমই উচিত নয়। এটিতে প্রচুর পরিমাণে উপকারী ভিটামিন থাকলেও এটি বেশি পরিমাণে খেলে শারীরিক সমস্যা দেখা দিতে পারে। কারণ ভুট্টাতে রয়েছে ফাইটেট নামক ফাইটোনিউট্রিয়েন্ট। যে উপাদানটি শরীরে জিংক, সালিনিয়াম এবং আয়রন গ্রহণে বাধা দিয়ে থাকে। যার ফলে শরীরে দেখা দেয় বিভিন্ন ধরনের পুষ্টি ঘাটতি। তাই ভুট্টা খাওয়ার সময় এটি বিবেচ্য বিষয়।

২. আমরা কমবেশি অনেকেই জানি শিম জাতীয় সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। কিন্তু আমাদের অনেকেই অজানা এই বিনসে রয়েছে ফাইটোগুলোটিনিন  নামক একটি উপাদান। এই উপাদানটি আমাদের শরীরে বেশি পরিমাণে গেলে পেটের সমস্যা দেখা দিতে পারে। তাই অতিরিক্ত পরিমাণে বিনস না খাওয়াই আমাদের জন্য মঙ্গল।

৩. এছাড়াও অতিরিক্ত বেগুন খেলেও দেখা দিতে পারে আমাদের শরীরের বিভিন্ন সমস্যা। এই সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে সোলানাইন। যা পেটের সমস্যায় ভূমিকা রাখে। এছাড়াও এতে রয়েছে ক্যালসিয়াম অক্সালেট যা কিনা কিডনি স্টোনের কারণ হতে পারে। তাই খাওয়ার ক্ষেত্রে বেগুনের পরিমাণ কমানো ভালো।

৪. মুখরোচক পদ গুলোর মধ্যে একটি হল কড়াইশুঁটি। গবেষণায় জানা গেছে, কড়াইশুঁটিতে রয়েছে হাই গ্লাইসেমিক ইনডেক্স। যা অতিরিক্ত পরিমাণে খেলে রক্তে শর্করার পরিমাণ দ্রুত বৃদ্ধি পায় যা সুগারের রোগীদের মৃত্যুর মুখে ঠেলে দিতে পারে। তাই কড়াইশুঁটির বেশি পরিমাণে খাওয়া ঠিক নয়।

৫. বেশি পরিমাণে খেলে ক্ষতি হতে পারে এমন একটি সবজির নাম হলো গাজর। শুনতে অবাক লাগলেও একি সত্য যে গাজর বেশি পরিমাণে খেলে ক্যারোটেনেমিয়া নামক একটি অসুখ হতে পারে। তাই গাজর খুব বেশি পরিমাণে খাওয়া থেকে বিরত থাকা উচিত।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের