রোববার,

২২ মে ২০২২,

৮ জ্যৈষ্ঠ ১৪২৯

রোববার,

২২ মে ২০২২,

৮ জ্যৈষ্ঠ ১৪২৯

Radio Today News

বুস্টার ডোজ গ্রহণকারীদের দেহে শতভাগ এন্টিবডি, দুই ডোজে ৬ মাসে ৭৩ শতাংশ এন্টিবডি হ্রাস

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২২:২৬, ২৩ ফেব্রুয়ারি ২০২২

আপডেট: ২২:২৭, ২৩ ফেব্রুয়ারি ২০২২

বুস্টার ডোজ গ্রহণকারীদের দেহে শতভাগ এন্টিবডি, দুই ডোজে ৬ মাসে ৭৩ শতাংশ এন্টিবডি হ্রাস

করোনা টিকার বুস্টার ডোজ গ্রহণকারীদের মধ্যে শতভাগের এন্টিবডির প্রমাণ পাওয়া গেছে। আর ২ ডোজ টিকা নেয়াদের ৬ মাস পর ৭৩ শতাংশের এন্ডিবডি হ্রাস পেয়েছে। 

কোভিড-১৯ টিকা গ্রহীতাদের উপর এক গবেষনা পরিচালনা করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বুধবার আনুষ্ঠানিকভাবে ওই গবেষনার রিপোর্ট প্রকাশ করা হয়েছে, যাতে উঠে এসেছে এমন তথ্য। এই গবেষনা থেকে টিকার বুস্টার ডোজ নেয়ার প্রয়োজনীয়তা ও কার্যকারিতার প্রমাণ পাওয়া গেছে। 

ভবিষ্যতে নিদিষ্ট সময় অন্তর বুস্টার ডোজ প্রয়োগের প্রয়োজনীয়তা যাচাই এর জন্য সমসাময়িক গবেষনার দরকার  রয়েছে রিপোর্টে বলা হয়েছে। গতকাল  বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ এসব তথ্য জানিয়েছেন।

ভার্সিটির এই গবেষনায় দুই ডোজ টিকা নেয়া সম্পন্ন হওয়ার এক মাস পর, দুই ডোজ টিকা নেয়ার ৬ মাস পর, বুস্টার ডোজ নেয়ার এক মাস পর শরীরে করোনা ভাইরাসের বিরুদ্ধে তৈরী এন্টিবডি এর মাত্রা পরিমাপ করা হয়।

এই প্রক্রিয়ায় ২২৩জন অংশগ্রহণকারির ক্ষেত্রে দুই ডোজ টিকা নেয়া সম্পন্ন হওয়ার এক মাস পর এবং ৩০ জনের দুই ডোজ টিকা নেয়ার  ৬ মাস পর ও বুস্টার ডোজ নেয়ার এক মাস পর এন্টিবডির মাত্রা পরিমাপ করা হয়।

গবেষনায় অংশ গ্রহণকারীদের অধিকাংশই স্বাস্থ্য সেবা দেয়ার সঙ্গে জড়িত ছিলেন। অর্ধেকের বেশি অংশগ্রহণকারীদের পূর্ব থেকে ডায়বেটিস, উচ্চ রক্তচাপ, হাঁপানীসহ অন্যান্য রোগে  ভূগছিলেন। তবে এই ধরনের রোগের কারনে  এন্টিবডি তৈরীতে কোন পার্থক্য পরিলক্ষিত হয়নি।  

৪২ শতাংশ অংশ গ্রহণকারি টিকা নেয়ার পর মৃদু পাশ্বপ্রতিক্রিয়ার কথা জানিয়েছেন। তবে রক্ত জমাট বাধা বা অন্য কোন জটিল পার্শ্ব প্রতিক্রিয়ার গবেষনাকালীন সময়ে পরিলক্ষিত হয়নি।

টিকা নেয়ার পর প্রথম ধাপে ২২৩ জনের মাঝে ৯৮ শতাংশের শরীরে এন্টিবডির উপস্থিতি পাওয়া  গেছে। যারা আগে (পূর্বে) কোভিডে আক্রান্ত হয়েছিলেন,তাদের শরীরে তুলনা মূলক বেশী এন্টিবডি পাওয়া গেছে।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের